শেয়ারবাজারে টানা পাঁচ দিন পতন, লেনদেন কমলো শতকোটি টাকা

শেয়ারবাজারে টানা পাঁচ দিন পতন, লেনদেন কমলো শতকোটি টাকা

দেশের শেয়ারবাজারে টানা পঞ্চম দিনের মতো মূল্য সূচকের পতন হয়েছে। একই সঙ্গে লেনদেন কমেছে শতকোটি টাকার বেশি।


মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সব মূল্যসূচক কমেছে। ফ্লোর প্রাইসের কারণে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর ছিল অপরিবর্তিত। দর বৃদ্ধি পাওয়া শেয়ারের তুলনায় দরপতন হওয়া সিকিউরিটিজের সংখ্যা ছিল সাড়ে চার গুণ বেশি। এছাড়াও এদিন আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৩৪ কোটি টাকা।


ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী, আজ এক্সচেঞ্জটির প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ১২ দশমিক ৪৮ পয়েন্ট হারিয়েছে। গত পাঁচ কার্যদিবসের টানা পতনে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ২২৬ পয়েন্টে।


প্রধান সূচকের সঙ্গে ডিএসইর অপর দুই সূচকও কমেছে। শরীয়াহ সূচক ‘ডিএসই এস’ মঙ্গলবার ৩ দশমিক ৫০ পয়েন্ট কমেছে। আর ‘ডিএস ৩০’ সূচক হারিয়েছে ২ দশমিক ৩১ পয়েন্ট।


ঢাকা স্টক এক্সচেঞ্জে আজ ৩২২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে (সোমবার) লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৯৬ লাখ টাকা।


মঙ্গলবার ডিএসইতে মোট ৩১৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৩৫টি শেয়ারের দরই ছিল অপরিবর্তিত। দর কমেছে ৬৫টির, বিপরীতে মাত্র ১৪ কোম্পানির শেয়ারদর আজ বৃদ্ধি পেয়েছে।


অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আজ সূচকের পতন হয়েছে। সিএসইর সার্বিক সূচক ‘সিএএসপিআই’ ২০ দশমিক ১৫ পয়েন্ট হারিয়েছে।

মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ৮ কোটি ৪০ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে ৭৬টির শেয়ারদর ছিল অপরিবর্তিত। দর কমেছে ৪৪টির, বিপরীতে মাত্র ১২ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত