এমডি নিয়োগে ডিএসইকে সময় বেঁধে দিলো বিএসইসি

এমডি নিয়োগে ডিএসইকে সময় বেঁধে দিলো বিএসইসি

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে প্রতিষ্ঠানটিকে এক মাস সময় দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এমডি নিয়োগে নিয়ন্ত্রক সংস্থার কাছে করা আবেদনের প্রেক্ষিতে এ সময় দেওয়া হয়েছে।


সম্প্রতি ডিএসইর চেয়ারম্যানের কাছে কমিশন থেকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, কমিশনে ডিএসই’র এমডি নিয়োগে পর্ষদের সুপারিশ জমা দেওয়ার জন্য ৮ ডিসেম্বর থেকে শুরু করে অতিরিক্ত ৩০ দিন সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে এমডি নিয়োগের সুপারিশ জমা দিতে ডিএসই-কে বলা হয়েছে।


এর আগে, এমডি নিয়োগের জন্য সময় চেয়ে কমিশনে আবেদন করে ডিএসই। ওই আবেদনে বলা হয়, ডিএসইর তৎকালীন ব্যবস্থাপনা পরিচালকের পদত্যাগের কারণে চলতি বছর ৯ সেপ্টেম্বর থেকে পদটি শূন্য হয়েছে। ডিএসই এমডি পদে নিয়োগ প্রক্রিয়া গত ৬ অক্টোবর শুরু করে এবং একই দিনে একটি জাতীয় পত্রিকা ও ডিএসইর ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেওয়া হয়। এরপর ৭ ও ১১ অক্টোবর আর কয়েকটি জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজি পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়। যেখানে আবেদনের শেষ সময় ছিল ৬ নভেম্বর।


এদিকে, প্রবিধান অনুসারে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়ার ধাপগুলো হলো— প্রথমত, ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি এমডি পদের জন্য আবেদনকারীদের মধ্য থেকে কমপক্ষে ৩ জন প্রার্থীকে নির্বাচন করবে।


দ্বিতীয়ত, ডিএসইর পরিচালনা পর্ষদ নমিনেশন ও রিমুনেরেশন কমিটি দ্বারা নির্বাচিতদের মধ্য থেকে কমপক্ষে ৩ জন প্রার্থীর সুপারিশ করবে। সর্বশেষে বিএসইসি উল্লিখিত পদের জন্য বোর্ডের সুপারিশকৃতের মধ্যে থেকে ১ জন আবেদনকারীকে অনুমোদন করবে।

এ ছাড়া প্রবিধানে আছে, যদি পরিচালনা পর্ষদ এমডি বা সিইও নিয়োগে ব্যর্থ হয় তবে কমিশন এক জনকে নিয়োগ করতে পারে।


এদিকে, বিএসইসির কাছে বোর্ডের সুপারিশ জমা দেওয়ার শেষ তারিখ ছিল গত ৭ ডিসেম্বর। কিন্তু এমডি পদের জন্য আবেদনকৃত প্রার্থীদের মূল্যায়নের জন্য যাচাই-বাছাই এবং অন্যান্য আনুষ্ঠানিকতা প্রক্রিয়া চলছে এবং উপযুক্ত প্রার্থীদের সাক্ষাৎকার গত ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। তাই বাকি প্রক্রিয়া সম্পন্ন করতে আরও সময় লাগবে। এ কারণেই বিএসইসিকে সময় বাড়ানোর জন্য অনুরোধ করেছে ডিএসই। প্রতিষ্ঠানটি ৮ ডিসেম্বর থেকে ডিএসইর এমডি নিয়োগে কমিশনের কাছে পর্ষদের সুপারিশ জমা দেওয়ার সময় বাড়ানোর অনুরোধ জানায়। আর ডিএসইর এই আবেদনের পরিপ্রেক্ষিতেই এমডি নিয়োগের জন্য ৩০ দিন সময় বাড়িয়েছে কমিশন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত