২০২২ সালে চীনের রেকর্ড বাণিজ্য উদ্বৃত্ত

২০২২ সালে চীনের রেকর্ড বাণিজ্য উদ্বৃত্ত
চাহিদা কমে যাওয়ায় গত বছর যুক্তরাষ্ট্র ও ইউরোপে কম রফতানি হয়েছে চীনা পণ্য। একই সময় কভিড-নিয়ন্ত্রণের কারণে সাংহাই ও অন্যান্য শিল্প এলাকা সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। এর মাঝে রফতানি বৃদ্ধি পাওয়ায় বাণিজ্য উদ্বৃত্তের রেকর্ড গড়েছে চীন।

গত ২০২২ সালে ৮৭ লাখ ৭৬০ কোটি ডলারের বাণিজ্য উদ্বৃত্তের দেখা পেয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি। এটি ২০২১ সালের রেকর্ড পর্যায় থেকে ২৯ দশমিক ৭ শতাংশ বেশি। পাশাপাশি এটি ১৯৫০ সালে গণনা শুরু হওয়ার পর সর্বোচ্চ। চীনের এ বাণিজ্য উদ্বৃত্ত বিশ্বের যেকোনো দেশের চেয়ে বেশি। যুক্তরাষ্ট্র ও ইউরোপে দুর্বল চাহিদা এবং কভিডজনিত কারণে সাংহাই ও অন্য শিল্পাঞ্চলগুলো সাময়িকভাবে বন্ধ থাকলেও এমন রেকর্ড গড়েছে দেশটি। খবর এপি।

গতকাল প্রকাশিত জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের (জিএসি) তথ্য অনুসারে, চীনের রফতানি ২০২২ সালে আগের বছরের তুলনায় ৭ শতাংশ বেড়ে ৩ লাখ ৯৫ হাজার কোটি ডলারে পৌঁছেছে। রফতানি বাড়ার হার ২০২১ সালের ২৯ দশমিক ৯ শতাংশের তুলনায় অনেক ধীর। এ সময়ে আমদানি ১ দশমিক ১ শতাংশ বেড়ে ২ লাখ ৭০ হাজার কোটি ডলারে উন্নীত হয়েছে। আমদানি বাড়ার গতিও ২০২১ সালের ৩০ দশমিক ১ শতাংশের তুলনায় অনেক মন্থর। দেশটির ভোক্তা ব্যয় দুর্বল হয়ে পড়ায় আমদানি ধীর হয়েছে। সব মিলিয়ে দেশটির রফতানি ও আমদানির মধ্যকার ব্যবধান ৮৭ হাজার ৭৬০ কোটি ডলারে উন্নীত হয়েছে। যেখানে ২০২১ সালে বাণিজ্য উদ্বৃত্তের পরিমাণ ছিল ৬৭ হাজার ৪০ কোটি ডলার।

জিএসির মুখপাত্র লু ডালিয়াং এক সংবাদ সম্মেলনে বলেন, ‘গত বছর চীনের বৈদেশিক বাণিজ্য ও রফতানি অনেক প্রতিবন্ধকতা এবং চ্যালেঞ্জের মুখেও দৃঢ় স্থিতিস্থাপকতা দেখিয়েছে।’

গত বছর বিশ্বের প্রধান অর্থনীতিগুলোয় মূল্যস্ফীতি রেকর্ড পর্যায়ে উন্নীত হয়েছিল। এ প্রবণতা ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকগুলো আগ্রাসীভাবে সুদের হার বাড়িয়েছে। জীবনযাত্রার উচ্চ ব্যয়ের কারণে অতিপ্রয়োজনীয় নয় এমন ব্যয়ের ক্ষেত্রে লাগাম টানছেন ভোক্তারা। ফলে বিশ্বজুড়ে চাহিদা দুর্বল হয়ে পড়েছে। এতে গত বছরের শেষ দিকে সংকুচিত হয়েছে চীনের রফতানি। ডিসেম্বরে টানা তৃতীয় মাসের মতো রফতানি সংকুচিত হয়েছে। গত মাসে সংকোচনের গতি আরো ত্বরান্বিত হয়েছে।

গত মাসে এক বছর আগের তুলনায় দেশটির রফতানি ১০ দশমিক ১ শতাংশ কমেছে। এ হার নভেম্বরের ৯ শতাংশ সংকোচনের চেয়ে বেশি। গত বছর যুক্তরাষ্ট্রে চীনা পণ্যের রফতানি ১ শতাংশ বেড়ে ৫৮ হাজার ১৮০ কোটি ডলারে পৌঁছেছে। যদিও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় আরোপিত বাড়তি শুল্ক এখনো অনেক পণ্যের ওপরে রয়েছে। অন্যদিকে বিশ্বের বৃহত্তম অর্থনীতি থেকে চীনের আমদানি ১ শতাংশ কমে ১৭ হাজার ৭৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। এ সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উদ্বৃত্ত ২০২১ সালের চেয়ে ১ দশমিক ৮ শতাংশ বেড়ে ৪০ হাজার ৪১০ কোটি ডলারে উন্নীত হয়েছে। ক্রমবর্ধমান এ বাণিজ্য ব্যবধানই ডোনাল্ড ট্রাম্পকে শুল্ক বাড়াতে প্ররোচিত করেছিল।

এদিকে পশ্চিমা অর্থনীতিগুলোয় মন্দার ঝুঁকি বেড়ে যাওয়ায় চীনের রফতানি বাড়ার হার আরো দুর্বল হবে বলে পূর্বাভাস দিয়েছেন অর্থনীতিবিদরা। কোনো কোনো অর্থনীতিবিদ এমন আশঙ্কাও করছেন যে চলতি বছর চীনের রফতানি সংকুচিত হতে পারে। অর্থনীতি গবেষণা প্রতিষ্ঠান ক্যাপিটাল ইকোনমিকসের জুলিয়ান ইভান্স-প্রিচার্ড চলতি সপ্তাহে একটি প্রতিবেদনে জানিয়েছে, চীনের রফতানি চলতি বছরের মাঝামাঝি পর্যন্ত সংকুচিত হওয়ার আশঙ্কা রয়েছে।

২০২২ সালের শুরুর দিকে কভিডজনিত লকডাউনের কারণে চীনের রফতানি ক্ষতিগ্রস্ত হয়েছিল। মার্চে সাংহাই ও অন্য শিল্পাঞ্চলগুলো দুই মাস লকডাউনের মধ্যে ছিল। এতে উৎপাদন ও পণ্য পরিবহন ক্ষতিগ্রস্ত হয়। গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে রফতানি ১৯ দশমিক ৫ শতাংশ কমে ৩০ হাজার ১১০ কোটি ডলারে দাঁড়িয়েছে। যেখানে এ সময়ে মার্কিন পণ্যের আমদানি ৭ দশমিক ৩ শতাংশ কমে ৪ হাজার ৩৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। গত মাসে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উদ্বৃত্ত ১৭ দশমিক ৫ শতাংশ কমে ৭ হাজার ৮০০ কোটি ডলারে নেমেছে। এছাড়া গত মাসে ইউরোপীয় ইউনিয়নে চীনা পণ্যের রফতানি ৩৯ দশমিক ৫ শতাংশ কমে ৪ হাজার ৩৬০ কোটি ডলারে পৌঁছেছে। যেখানে ২৭ দেশের জোটটি থেকে আমদানি ৩১ দশমিক ৩ শতাংশ কমে ২ হাজার ৪০০ কোটি ডলারে পৌঁছেছে। এ সময়ে ইউরোপের সঙ্গে দেশটির বাণিজ্য উদ্বৃত্ত ৫০ শতাংশ কমে ১ হাজার ৯৬০ কোটি ডলারে দাঁড়িয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘিরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দূরত্বও অঞ্চলটির সঙ্গে চীনের বাণিজ্য কমাতে ভূমিকা রেখেছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া