ভারত থেকে পাইপলাইনে ডিজেল আমদানির অনুমতি দিল এনবিআর

ভারত থেকে পাইপলাইনে ডিজেল আমদানির অনুমতি দিল এনবিআর
ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানির অনুমতি দিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বাংলাবান্ধা শুল্ক স্টেশনের আওতায় আমদানি পণ্যের তালিকায় ডিজেল অন্তর্ভুক্ত করা হয়েছে। ফলে ভারতের শিলিগুড়ি থেকে ডিজেল আমদানিতে এনবিআরের অনুমোদন পাওয়া গেল।

গতকাল সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেডের (এনআরএল) শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে ফুলবাড়ী হয়ে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা এলাকার মহানন্দা নদীর তলদেশ দিয়ে পাইপলাইনে বাংলাদেশে এই ডিজেল আসবে। এই পাইপলাইন দিয়ে পার্বতীপুরে অবস্থিত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের ডিপোতে যাবে ডিজেল। ১০ ইঞ্চির এই পাইপলাইন এরই মধ্যে বসানো হয়েছে।

চলতি মাসেই এ পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানি শুরু হতে পারে বলে জানা গেছে। এ জন্য এনবিআরের একটি আনুষ্ঠানিক অনুমতির প্রয়োজন এবং প্রজ্ঞাপন জারির মাধ্যমে রাজস্ব কর্তৃপক্ষ এ প্রক্রিয়ায় ডিজেল আমদানির অনুমতি দিল।

জানা গেছে, দুই দেশ মিলিয়ে ১৩০ কিলোমিটার দীর্ঘ এ পাইপলাইন নির্মিত হয়েছে। ভারতীয় অর্থায়নে দ্বিপক্ষীয় এ প্রকল্পের নির্মাণকাজ গত ১২ ডিসেম্বর শেষ হয়। বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন প্রকল্পের আওতায় এই পাইপলাইন বসানো হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২০১৮ সালের সেপ্টেম্বরে এ কাজের উদ্বোধন হয়েছিল।

পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য বিপিসি ২০১৭ সালের এপ্রিলে এনআরএলের সঙ্গে একটি দীর্ঘমেয়াদি চুক্তি সই করে। একই বছরের অক্টোবরে এনআরএল বাংলাদেশে গ্যাস ও তেল (ডিজেল) রপ্তানির জন্য বিপিসির সঙ্গে ১৫ বছর মেয়াদি আরেকটি চুক্তি সই করে।

এত দিন ভারত থেকে বাংলাদেশে রেলপথে ডিজেল আসত। তবে এখন পাইপলাইনে আসবে ডিজেল। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এতে প্রতি ব্যারেল ডিজেল আমদানিতে খরচ ছয় ডলারের মতো কম হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু