ওভারডিউ থাকলেও ঋণ পাওয়া যাবে

বিশ্বব্যাপী করোনা মহামারীতে ক্ষতির সম্মুখীন মন্দায় অর্থনীতি। অচলাবস্থায় অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে বাংলাদেশ ব্যাংকের এক্সপোর্ট ডেভেলপমেন্ট ফান্ড (রফতানি উন্নয়ন তহবিল বা ইডিএফ) থেকে ঋণ নেয়ার শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। এখন দুই বছরের ওভারডিউ থাকলেও অর্থাৎ রফতানিমূল্যের প্রত্যাবাসন না হলেও ইডিএফের ঋণ সুবিধা পাবেন রফতানিকারকরা। এতদিন কোনো প্রতিষ্ঠানের ওভারডিউ থাকলে ইডিএফ থেকে ঋণ সুবিধা দেয়া হতো না।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্টরা জানান, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে লকডাউনে বন্ধ ছিল ব্যবসা। অচল হয়ে পড়েছে বিশ্ব বাণিজ্য। এতে করে অনেক প্রতিষ্ঠান পণ্য রফতানি করলেও সময় মতো মূল্য পায়নি। এমন অবস্থায় বিশ্ব বাজারে রফতানিমুখী শিল্পকে টিকিয়ে রাখতে শর্ত শিথিল করা হয়েছে।

এতদিন কোনো রফতানিমূল্যের প্রত্যাবাসন না হলে ইডিএফ থেকে ঋণ দেয়া হতো না। নতুন নির্দেশনায় ৭২০ দিন অর্থাৎ দুই বছর পর্যন্ত ওভারডিউ থাকলেও ঋণ সুবিধা দেয়ার কথা বলা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা ২০২১ সালের মার্চ পর্যন্ত বলবৎ থাকবে।

এর আগে গত ২৩ জুলাই এক নির্দেশনায় করোনার প্রাদুর্ভাবে দেশের ক্ষতিগ্রস্ত রফতানিকারকদের জন্য ঘোষিত নীতিসহায়তার মেয়াদ আগামী বছরের মার্চ পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নীতিসহায়তা মধ্যে রফতানির অর্থ দেশে আনা ও আমদানি দায় পরিশোধের মেয়াদ ৬০ দিন করে বাড়ানো হয়েছে। ব্যাক-টু-ব্যাক এলসির আওতায় স্বল্পমেয়াদি সাপ্লায়ার্স ও বায়ার্স ক্রেডিটের মেয়াদ বাড়ানো হয় ১৮০ দিন। ইডিএফ থেকে নেয়া ঋণ পরিশোধের সময়সীমা ৯০ দিন বাড়ানো হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়