এবার ভয়াবহ ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

এবার ভয়াবহ ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন
ফিলিপাইনের পূর্বাঞ্চলে ৬ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হয়েছে। মঙ্গলবার দেশটির পূর্বাঞ্চলীয় উপকূল ভিগা ও তার সংলগ্ন প্রদেশ ও শহরগুলোতে এই ভূমিকম্পের কম্পন ছিল সবচেয়ে তীব্র।

ফিলিপাইনের ভূতত্ত্ব ও আগ্নেয়গিরিবিদ্যা (ভলকানোলজি) সম্পর্কিত প্রতিষ্ঠান ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভোল্কস) এক বিবৃতিতে জানিয়েছে, ভিগা সমুদ্রতীর থেকে ১২০ কিলোমিটার দূরে সাগরের তলদেশের ৪৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল (এপিসেন্টার)।

এখন পর্যন্ত প্রাণহানি বা উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি, তবে যদি ভূমিকম্পটির এপিসেন্টার স্থলভাগে হতো, সেক্ষেত্রে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি উভয়ই হতো ব্যাপক পরিমাণে।

তবে সাগরের তলদেশে ভূমিকম্প হলে সুনামির আশঙ্কা থাকে। এক্ষেত্রেও তা-ই ঘটেছে। ফিভোল্কসের বিবৃতিতে বলা হয়েছে, ‘সাগরের তলদেশে ভূমিকম্প হওয়ায় বড় ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয়েছে, কিন্তু ভিগা উপকূলের কাছাকাছি শহরগুলোর বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ শিগগিরই আবারও এই মাত্রার ভূমিকম্প হতে পারে ওই এলাকায়।’

প্রশাস্ত মহাসাগরের আগ্নেয় মেখলা টেকটোনিক প্লেটের ওপর অবস্থিত হওয়ার কারণে প্রতি বছর কয়েকবার ভূমিকম্পের শিকার হয় দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন দেশ। ফিলিপাইনও সেসব দেশের মধ্যে অন্যতম।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া