চলতি বছরে বিদ্যুচ্চালিত গাড়ি বিক্রি ৩৫ শতাংশ বাড়বে

চলতি বছরে বিদ্যুচ্চালিত গাড়ি বিক্রি ৩৫ শতাংশ বাড়বে
বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়তির দিকে। এরই মধ্যে কার্বন নিঃসরণ কমাতে বিভিন্ন দেশের সরকার ও সংশ্লিষ্ট মহলগুলোর সহযোগিতার ফলে চলতি বছর বিশ্বব্যাপী বিদ্যুচ্চালিত গাড়ির বাজার চাঙ্গা হতে পারে। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) বলছে, চলতি বছর বিদ্যুচ্চালিত গাড়ি বিক্রি ৩৫ শতাংশ বাড়তে পারে।

প্যারিসভিত্তিক সংস্থাটি বলছে, গত বছর বিদ্যুচ্চালিত গাড়ি বিক্রি হয়েছিল প্রায় এক কোটি। চলতি বছর এ সংখ্যা ১ কোটি ৪০ লাখ ছাড়াতে পারে। যার অর্থ হলো সামগ্রিকভাবে বাজারে ১৮ শতাংশ গাড়িই হবে বিদ্যুচ্চালিত। গত বছর যা ছিল ১৪ শতাংশ।

আইইএর নির্বাহী পরিচালক ফাতিহ বিরল বলেন, ‘‌বিশ্বব্যাপী বিকল্প জ্বালানির যে ব্যবহার তাদের অগ্রভাগে রয়েছে বৈদ্যুতিক গাড়ি। বিদ্যুচ্চালিত গাড়ি একটি ঐতিহাসিক পরিবর্তন আনছে।’

তিনি আরো বলেন, ‘‌জ্বালানির মূল্যবৃদ্ধির আমরা যে প্রবণতা প্রত্যক্ষ করছি তা এ শিল্প খাতে ব্যাপক পরিবর্তন আনবে। বৈদ্যুতিক যানবাহনই এক্ষেত্রে বিপ্লব আনছে। ব্যক্তিগত বৈদ্যুতিক গাড়ি হলো এর প্রথম ধাপ। এরপর শিগগিরই বৈদ্যুতিক বাস ও ট্রাকও আসবে।’

গত বছর বৈদ্যুতিক গাড়ি বিক্রি বেড়েছে ১০ মিলিয়নেরও বেশি, যার ৬০ শতাংশই চীনের বাজার। বৈদ্যুতিক গাড়ি বিক্রির ক্ষেত্রে চীনকে ‘হাব’ হিসেবে বর্ণনা করছে আইইএ। সংগঠনটি বলছে, বৈদ্যুতিক যানবাহনগুলো দ্রুত উদীয়মান নতুন বৈশ্বিক শক্তি অর্থনীতির অন্যতম চালিকাশক্তি, যা সারা বিশ্বে স্বয়ংচালিত উৎপাদন শিল্পে একটি ঐতিহাসিক রূপান্তর এনেছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোয় বেশ কয়েকটি বড় অর্থনীতি তাদের রাস্তায় বৈদ্যুতিক গাড়ির সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করেছে। যুক্তরাজ্য ২০৩০ সালের মধ্যে নতুন ডিজেল ও পেট্রল গাড়ি এবং ভ্যান বিক্রি বন্ধ করতে চায়। আমেরিকার সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়া ২০৩৫ সালের মধ্যে নতুন পেট্রলচালিত যানবাহন বিক্রি নিষিদ্ধ করবে।

এমনকি ভারত ও ইন্দোনেশিয়ার মতো জনবহুল দেশগুলোয়ও গত বছর বৈদ্যুতিক গাড়ির ব্যবহার তিন গুণ বেড়েছে। দেশ দুটিতে বৈদ্যুতিক গাড়ির হার তাদের মোট ব্যবহৃত গাড়ির দেড় শতাংশ। অন্যদিকে থাইল্যান্ডে এ হার ৩ শতাংশ।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া