২ দেশ থেকে ৪ কার্গো এলএনজি কিনছে সরকার

২ দেশ থেকে ৪ কার্গো এলএনজি কিনছে সরকার
দেশের জ্বালানির চাহিদা মেটাতে আরো চার কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনবে সরকার। এক কার্গো সমপরিমাণ ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ বা মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট।

বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এলএনজি আমদানির চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, সভায় মোট ১৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এর মধ্যে স্পট মার্কেট থেকে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে চার কার্গো এলএনজি আমদানি করা হবে।

জানা গেছে, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলার মাধ্যমে এসব এলএনজি আমদানি করা হবে। এতে মোট ব্যয় হবে ২ হাজার ১৪ কোটি টাকা। তিন কার্গো এলএনজি আসবে সিঙ্গাপুর থেকে, বাকি এক কার্গো সরবরাহ করবে মার্কিন যুক্তরাষ্ট্রের এক কোম্পানি।

এর আগে গত ফেব্রুয়ারিতে গ্যাসের চরম সংকটের মুখে পড়ে সাত মাস বন্ধ থাকার পর স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কেনার উদ্যোগ নেয় সরকার।

সরকারের পরিকল্পনা অনুযায়ী, এ বছর দীর্ঘমেয়াদি চুক্তির অধীনে ৫৬ জাহাজ এবং স্পট মার্কেট থেকে আরো ১২ জাহাজ এলএনজি আমদানি করা হবে।

সাঈদ মাহবুব খান জানান, রেলপথ মন্ত্রণালয়ের ‘পদ্মা সেতু রেল সংযোগ’ প্রকল্পের পরামর্শক ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ এক বছর বাড়ায় ব্যয়ও বেড়েছে ৩০১ কোটি ৪১ লাখ টাকা।

জাপানি কোম্পানির কাছ থেকে এলএনজি কার্গো কিনছে সরকারজাপানি কোম্পানির কাছ থেকে এলএনজি কার্গো কিনছে সরকার ক্রয় কমিটির সভায় কৃষি ও শিল্প মন্ত্রণালয়ের সার কেনার কয়েকটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (ডিএপিএফসিএল) জন্য সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড কেনা হবে ১৮৪ কোটি ৬৪ লাখ টাকায়। বিসিআইসির মাধ্যমে কাতার থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে ৯৫ কোটি ৩২ লাখ টাকায়। বিসিআইসির মাধ্যমে দেশীয় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে ১০৫ কোটি ১৪ লাখ টাকায়।

কৃষি মন্ত্রণালয়ের বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ২৩৮ কোটি ৫৯ লাখ টাকায়, কানাডা থেকে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানি করবে ২২৬ কোটি ১৬ লাখ টাকায়, তিউনিসিয়া থেকে ২৫ হাজার মেট্রিক টন টিএসপি সার ১০৫ কোটি ৭৩ লাখ টাকায় এবং মরক্কোর থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানি করবে ১৩২ কোটি ৬৭ লাখ টাকায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ