চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশের প্রবৃদ্ধি বর্ধনশীল: আইএমএফ

চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশের প্রবৃদ্ধি বর্ধনশীল: আইএমএফ
অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশের প্রবৃদ্ধি বর্ধনশীল বলে জানিয়েছে ঢাকা সফররত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল।

রোববার (৭ মে) আইএমএফ মিশনের পক্ষ থেকে এক এক বিবৃতিতে এ কথা বলা হয়।

এতে বলা হয়, বাংলাদেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি। তবে, সামনে বাংলাদেশের জন্য ৩টি চ্যালেঞ্জ রয়েছে।

সেগুলো হলো- ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতি, বৈশ্বিক আর্থিক খাতের অস্থিরতা এবং প্রধান বাণিজ্যিক অংশীদার দেশগুলোতে প্রবৃদ্ধির ধীরগতি। এই তিন কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার মজুত ও টাকার মানের ওপর প্রভাব ফেলবে।

এদিকে একইদিনে আইএমএফের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক জানান, আইএমএফ শর্ত অনুযায়ী কাজ করছে বাংলাদেশ ব্যাংক। গৃহীত এসব কার্যক্রমের অগ্রগতি আগামী জুলাই মাস থেকে দৃশ্যমান হবে।

এ ছাড়া গুণগত মান উন্নয়ন সংক্রান্ত শর্ত, অবকাঠামোগত মান উন্নয়ন সংক্রান্ত শর্ত, সাধারণ শর্তসহ আরও অনেকগুলো বিষয়ে আইএমএফ প্রতিনিধি দল আলোচনা করেছে বলেও জানান মেজবাউল হক।

উল্লেখ্য, গত ২৫ এপ্রিল আইএমএফের স্টাফ পর্যায়ের এক প্রতিনিধিদল ঢাকায় আসে। ৭ মে পর্যন্ত এই সফরে প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন, সরকারি ও বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা, বেসরকারি খাতের প্রতিনিধি, দ্বিপাক্ষিক দাতা এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে বৈঠক করেছেন।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ