উচ্চ আদালতে আইন কর্মকর্তাদের ব্যাপক রদবদল

উচ্চ আদালতে আইন কর্মকর্তাদের ব্যাপক রদবদল
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বেঞ্চে রাষ্ট্রপক্ষে দায়িত্ব পালনকারী আইন কর্মকর্তাদের ব্যাপক রদবদল করা হয়েছে। হাইকোর্টের ৫১টি বেঞ্চের মধ্যে ৩১টি বেঞ্চে আইন কর্মকর্তা রদবদল করেছেন অ্যাটর্নি জেনারেল।

সংশ্লিষ্টরা বলছেন, ২০২০ সালের ৮ অক্টোবর এ এম আমিন উদ্দিন অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব নেওয়ার পর এতগুলো বেঞ্চে একসঙ্গে বড় রদবদলের ঘটনা ঘটেছে। অ্যাটর্নি জেনারেল বলছেন, কাজের গতিশীলতা আনার জন্য এই রদবদল করা হয়েছে। এতে সবাই সব অধিক্ষেত্রে পারদর্শী হিসেবে নিজেদের তৈরি করতে পারবেন।

এ বিষয়ে রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করা জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মো. মোতাহার হোসেন সাজু বলেন, এই রদবদলকে আমি ইতিবাচকভাবে দেখছি। কারণ অ্যাটর্নি জেনারেল রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা। তিনি ডেপুটি অ্যাটর্নি জেনারেল, সহকারী অ্যাটর্নি জেনারেলদের বিভিন্ন কোর্টে ডিউটি অ্যাসাইন করেন। তিনি জানেন, কোন আইন কর্মকর্তা কেমন পারফরমেন্স করছেন। কোনো সময় দেখা যায় একজনকে সিভিল কোর্টে দায়িত্ব দেওয়া হয়েছে, কিন্তু সে প্রোপারলি ডিউটি করতে পারছেন না, অথবা সঠিক সময়ে তিনি কোর্টের কার্যক্রমে অংশগ্রহণ করছেন না। অথবা দেখা যাচ্ছে তিনি সিভিল কোর্টের জন্য ফিট না। তাকে ক্রিমিনাল বেঞ্চ বা রিট বেঞ্চে দেওয়া দরকার, তখন অ্যাটর্নি জেনারেল দায়িত্ব রদবদল করে থাকেন। আবার অনেক সময় বিচারপতিরাও অ্যাটর্নি জেনারেলকে বলে থাকেন এই আইন কর্মকর্তা এই কোর্টে ফিট না। এছাড়া অ্যাটর্নি জেনারেল যেহেতু সর্বোচ্চ আইন কর্মকর্তা, তার অধীনে থাকে সব আইন কর্মকর্তা। অ্যাটর্নি জেনারেলের নিজস্ব একটা টিম থাকে তারা পর্যবেক্ষণ করেন কোনো আইন কর্মকর্তা কেমন দায়িত্ব পালন করছেন। সংশ্লিষ্ট কোর্টের জন্য কোনো আইন কর্মকর্তা উপযুক্ত। এসব বিষয়ের আলোকে অ্যাটর্নি জেনারেল অন্যান্য আইন কর্মকর্তাদের রদবদল করে থাকেন। এটা অ্যাটর্নি জেনারেলের রুটিন ওয়ার্কের একটা পার্ট।

তিনি আরও বলেন, আবার অনেক সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল থেকে বিচারপতি হয়ে থাকেন। বিচারপতি হতে হলে আইনের সব অধিক্ষেত্রে অভিজ্ঞতা থাকতে হয়। এ কারণে সব বিষয়ে পারদর্শী করে তোলার জন্য দায়িত্বে পরিবর্তন আনা হয়। এছাড়া একজন আইন কর্মকর্তা কোনো কোর্টে দীর্ঘদিন ধরে থাকার কারণে যখন কোনো দুর্নীতিতে জড়িয়ে যায় সেখরবও অ্যাটর্নি জেনারেল পেয়ে থাকেন। এ কারণেও রদবদল করা হয়। সাধারণ আইনজীবীদের সঙ্গে খারাপ ব্যবহার করার কারণেও দায়িত্ব রদবদল করা হয়। এবার অ্যাটর্নি জেনারেল বড় ধরনের রদবদল করেছেন। এটাকে আমি অত্যন্ত ইতিবাচক হিসেবে দেখছি। এই পরিবর্তনকে ইতিবাচক হিসেবে গ্রহণ করে যদি রাষ্ট্রের আইন কর্মকর্তারা সাধারণ মানুষ ও সাধারণ আইনজীবীদের প্রত্যাশা পূরণে ভূমিকা রাখেন সেটাই হবে কল্যাণকর।

যেসব বেঞ্চে আইন কর্মকর্তা রদবদল

বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজের একক বেঞ্চের রাষ্ট্রের আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইনসান উদ্দিন শেখকে পরিবর্তন করে এই বেঞ্চে দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি আম্বিয়া বুলবুল রেজাকে। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের একক বেঞ্চের দায়িত্ব পালন করা ডেপুটি অ্যাটর্নি জেনারেল এনামুল হক মোল্লাকে পরিবর্তন করে এই বেঞ্চে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা শামসাদকে দায়িত্ব দেওয়া হয়েছে। বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের বেঞ্চের রাষ্ট্রের আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল মুশফিকুর রহমানকে পরিবর্তন করা করা হয়েছে। এই বেঞ্চে নতুন দায়িত্ব পেয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইনসান উদ্দিন শেখ। বিচারপতি মো. রইস উদ্দিনের একক বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সিরাজুল ইসলামকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব পেয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এম এ কামরুল খান আসলাম। বিচারপতি জুবায়ের রহমান চৌধুরীর বেঞ্চে দায়িত্ব পালন করা ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামানকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশারকে।

বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক বেঞ্চে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা শামসাদকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. রেজাউল করিমকে। বিচারপতি মো. আতাউর রহমান খানের একক বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুল ইসলামকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম ফজলুল হককে। বিচারপতি সৈয়দ মো. জিয়াউল করিম ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম আশরাফুল হক জর্জকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুল ইসলামকে। বিচারপতি রেজাউল হকের নেতৃত্বাধীন বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিককে। বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের বেঞ্চ থেকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিমকে পরিবর্তন করে এই বেঞ্চে দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এনামুল হক মোল্লাকে।

বিচারপতি মামনুন রহমানের নেতৃত্বাধীন বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবু ইয়াহিয়া দুলালকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাইফুর কবিরকে। বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরীর বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী শাহানা ইয়াসমিনকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবু ইয়াহিয়া দুলালকে। বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চের রাষ্ট্রের আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমাকে পরিবর্তন করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদারকে। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন অর রশিদকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খানকে। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্টের বেঞ্চের রাষ্ট্রের আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়কে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি কাজী মাঈনুল হাসানকে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিককে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদকে।

বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহিউদ্দিন দেওয়ানকে পরিবর্তন করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান খানকে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্টের বেঞ্চের রাষ্ট্রের আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশেক মোমেনের জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিককে। বিচারপতি কে এম কামরুল কাদেরের নেতৃত্বাধীন বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশারকে পরিবর্তন করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামানকে। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের বেঞ্চের আইন কর্মকর্তা পরিবর্তন করে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পীকে। বিচারপতি মোহাম্মদ উল্লাহর একক বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল আনোয়ারা শাহজাহানকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আশেক মোমেনকে। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসানকে পরিবর্তন করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমাকে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাহফুজা বেগমকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুণীকে। বিচারপতি কাশেফা হোসেনের নেতৃত্বাধীন বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুরস উস সাদিককে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহিউদ্দিন দেওয়ানকে।

বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর কোম্পানি বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোজাম্মেল হক রানাকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল আজিজ মিন্টুকে। বিচারপতি মো. সেলিমের নেতৃত্বাধীন বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম গোলাম মোস্তফার স্থলে এই বেঞ্চে নতুন দায়িত্ব পেয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। বিচারপতি এস এম আব্দুল মোবিনের বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এম এ কামরুল হাসান খান আসলামকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম মিতিকে। বিচারপতি কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইমরান আহমেদ ভুঁইয়াকে পরিবর্তন করে এই বেঞ্চে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। বিচারপতি এস এম কুদ্দুস জামানের নেতৃত্বাধীন বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম ফজলুল হককে পরিবর্তন করে এই বেঞ্চে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পীকে দায়িত্ব দেওয়া হয়েছে। বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চে নতুন দায়িত্ব পেয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম গোলাম মোস্তফা।

বড় ধরনের রদবদলের বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আইন কর্মকর্তাদের অধিকাংশই বয়সে তরুণ। তাদের আইনের সব অধিক্ষেত্রে পারদর্শী করে তোলার জন্য দায়িত্ব পরিবর্তন করে দিয়েছি। এতে একঘেয়েমি দূর হবে। কাজের গতিশীলতা বৃদ্ধি পাবে বলে আমি মনে করি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

শ্রম আদালতে যাচ্ছেন ড. ইউনূস
ন্যায়বিচার নিশ্চিতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে
বিচারপতির বাসভবনে ১১ জন প্রধান বিচারপতি
প্রাথমিকের শিক্ষক নিয়োগ বাতিল চেয়ে রিটের শুনানি আজ
প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে রিট
জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বৈধ
ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই
হাইকোর্টে ৫২ বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি
আইন কমিশনের সাবেক চেয়ারম্যান আবদুর রশিদ মারা গেছেন
অপ্রয়োজনীয় সিজার বন্ধে পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ