এবার কানাডার কূটনীতিককে বহিষ্কার করলো চীন

এবার কানাডার কূটনীতিককে বহিষ্কার করলো চীন
কানাডা থেকে চীনা কূটনীতিককে বহিষ্কার করার একদিন পর, পাল্টা ব্যবস্থা হিসেবে মঙ্গলবার সাংহাইয়ে কানাডা কনস্যুলেট থেকে এক কূটনীতিককে বহিষ্কার করলো চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে আল-জাজিরা জানায়, কানাডিয়ান কূটনীতিক জেনিফার লিন লালনডেকে চীন থেকে বহিষ্কার করা হয়েছে। আগামী ১৩ মে এর মধ্যে তাকে চীন ছেড়ে চলে যেতে বলা হয়েছে।

এর আগে এক আইনপ্রণেতাকে হুমকি দেওয়ার অভিযোগ এনে সোমবার টরেন্টোয় নিযুক্ত এক চীনা কূটনীতিককে বহিষ্কার করে কানাডা সরকার। চীনা কূটনীতিক ঝাও ওয়েই কানাডীয় আইনপ্রণেতা মাইকেল চং’কে হুমকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি এক বিবৃতিতে বলেছেন, কানাডা জনাব ঝাও ওয়েইকে অবাঞ্ছিত ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, আমি পরিষ্কার বলেছি, আমরা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কোনো ধরনের বিদেশী হস্তক্ষেপ বরদাস্ত করবো না। কানাডায় কূটনীতিকদের সতর্ক করা হয়েছে যে তারা যদি এই ধরনের আচরণে লিপ্ত হয়, তাহলে তাদের দেশে পাঠানো হবে।

সোমবার কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণার পর, অটোয়াতে চীনা দূতাবাসের একজন মুখপাত্র একটি বিবৃতি প্রকাশ করে দাবি করেন যে, কানাডা আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্ক নিয়ন্ত্রণকারী মৌলিক নিয়ম এবং সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক চুক্তিগুলোকে গুরুতরভাবে লঙ্ঘন করেছে এবং চীন-কানাডা সম্পর্ককে ধ্বংস করেছে।

অন্যদিকে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে চীন জানায়, তারা কখনোই কানাডার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেনি এবং এসব করার বিষয়ে তাদের কোনো আগ্রহ নেই।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া