বড় পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে

বড় পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপে
জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে খুব শীঘ্রই 'ইউজারনেম' ফিচার যুক্ত হতে পারে। এতে করে ফোন নম্বর ছাড়াই অ্যাপের ব্যবহারকারীরা একে অপরের সাথে মেসেজিং করতে পারবেন।

অ্যাপটি নিয়ে বিশেষায়িত লিকার সাইট ওয়াবেটাইনফোর পক্ষ থেকে বড় ধরনের পরিবর্তনের এ তথ্যটি জানানো হয়েছে। ব্লগে বলা হয়, "হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নিজেদের একাউন্টে আরও এক স্তরের প্রাইভেসি যুক্ত করার সুযোগ পাবেন। কন্টাক্ট খুঁজে পেতে শুধু ফোন নম্বরের ওপর নির্ভর না করে ব্যবহারকারীরা ইউনিক ইউজারনেম নির্ধারণ করতে পারবেন।"

আসন্ন হোয়াটসঅ্যাপ বেটা ফর এন্ড্রয়েড ২.২৩.১১.১৫ ভার্সনে নতুন এ ফিচারটি যুক্ত হবে। যদিও ফিচারটি এখনো ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে, তবে ওয়াবেটাইনফোর পক্ষ থেকে এ সম্পর্কিত একটি স্ক্রিনশট প্রকাশ করা হয়েছে।

স্ক্রিনশটে দেখা যায়, অ্যাপটির সেটিংস এ থাকা প্রোফাইল পেজে 'ইউনিক ইউজারনেম' যুক্ত করার একটি অপশন দেখা যাচ্ছে। তবে ইউজারনেমটি ঠিক কীভাবে কাজ করবে সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

ওয়াবেটাইনফোর পক্ষ থেকে বলা হয়, "অ্যাপটি ব্যবহারকারীদের ব্যবসা সংক্রান্ত কাজে গোপনে যোগাযোগের সুযোগ, ফোন নম্বরকে সুরক্ষিত রাখার সুবিধা দিতে পারে।"

যদিও হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে এখনো এ বিষয়ে কিছু নিশ্চিত করা হয়নি, তবে টুইটারে ইতোমধ্যেই অ্যাপটির ব্যবহারকারীরা এ সম্পর্কে নিজেদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

এক ব্যবহারকারী বলেন, "এটা খুবই দুর্দান্ত যে অপরিচিত ব্যক্তিদেরকে নিজের ফোন নম্বর দেওয়ার প্রয়োজন হবে না।"

অন্য এক ব্যবহারকারী বলেন, "অবশেষে! এমন কিছুর জন্যই অপেক্ষা করছিলাম। তার মানে ফোন নম্বর গোপন রাখা যাবে। সত্যি বলতে এটা খুবই চমৎকার।"

অন্যদিকে ব্যবহারকারীদের সুবিধা বিবেচনায় কিছুদিন আগেই 'মেসেজ এডিট' ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। এখন থেকে প্ল্যাটফর্মটিতে মেসেজিং এর সময় ভুল বার্তা পাঠিয়ে ফেললেও ব্যবহারকারীরা তা এডিট (সম্পাদনা) করতে পারবেন।

তবে এক্ষেত্রে মেসেজ পাঠানোর পর তা এডিটের জন্য ব্যবহারকারী সর্বোচ্চ ১৫ মিনিট সময় পাবেন। ফিচারটি যুক্তের ফলে সহজেই মেসেজের বানান ভুল কিংবা অটো কারেকশানে ভুল মেসেজ যাওয়ার মতো সমস্যার সমাধান করা যাবে।

ফিচারটি ব্যবহার করতে প্রথমে স্মার্টফোনের হোয়াটসঅ্যাপ অন করে যেকোনো একটি চ্যাটে যেতে হবে। এবার যে মেসেজটি ব্যবহারকারীরা এডিট করতে চাইছেন, সেটার উপর কিছুক্ষণ ট্যাপ করে রাখতে হবে। এরপর 'এডিট মেসেজ' অপশন আসবে, সেখানে ট্যাপ করে মেসেজের টেক্সট পরিবর্তন করা যাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়