হোয়াটসঅ্যাপে চ্যাট লক সিস্টেম চালু

হোয়াটসঅ্যাপে চ্যাট লক সিস্টেম চালু
সম্প্রতি চ্যাট লক নামে নতুন নিরাপত্তাসুবিধা চালু করেছে বার্তা আদান-প্রদানের জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। এ সুবিধা কাজে লাগিয়ে চাইলেই যেকোনো গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা বার্তাগুলো লক বা লুকিয়ে রাখা যায়।

লক করা চ্যাটগুলো আলাদা ‘চ্যাট লকস’ফোল্ডারে জমা থাকে, ফলে ব্যবহারকারী ছাড়া অন্য কেউ সেই বার্তাগুলো দেখতে পারেন না। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোনের পাশাপাশি আইফোনেও এ সুবিধা ব্যবহার করা যায়।

হোয়াটসঅ্যাপের চ্যাট লক সুবিধা ব্যবহারের পদ্ধতি দেখে নেওয়া যাক—

চ্যাট লক সুবিধা চালুর জন্য হোয়াটসঅ্যাপের হালনাগাদ সংস্করণ ব্যবহার করতে হবে। এ জন্য প্রথমে হোয়াটসঅ্যাপ হালনাগাদ করে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা চ্যাট উইন্ডো খুলতে হবে। এরপর ওপরে থাকা সেই ব্যক্তির নাম বা ছবির ওপর ট্যাপ করলে বার্তাগুলো সাজানোর জন্য বিভিন্ন অপশন দেখা যাবে। চ্যাট লক করতে এখানে থাকা ‘চ্যাট লক’ অপশনে ট্যাপ করতে হবে।

‘কিপ দিস চ্যাট লকড অ্যান্ড হিডেন’ উইন্ডো চালু হলে ‘লক দিস চ্যাট উইথ...’ এর পাশের টগলে ক্লিক করতে হবে। এরপর আঙুলের ছাপ বা ফেস আইডিসহ বিভিন্ন নিরাপত্তাসুবিধা নির্বাচনের করলেই নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা সব বার্তা লক হয়ে যাবে। পরবর্তী সময়ে বার্তাগুলো আনলক করার জন্য আগের নিয়মে চ্যাট প্রোফাইলে প্রবেশ করে ‘কিপ দিস চ্যাট লকড অ্যান্ড হিডেন’ উইন্ডো তে থাকা ‘লক দিস চ্যাট উইথ...’ টগলে ক্লিক করতে হবে।

অর্থসংবাদ/এসইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়