জিইএআর প্রশিক্ষণের মাধ্যমে ৪০ শতাংশ বেশি উপার্জন করছে নারীরা

জিইএআর প্রশিক্ষণের মাধ্যমে ৪০ শতাংশ বেশি উপার্জন করছে নারীরা
পোশাক কারখানার ব্যবস্থাপনা খাতে মহিলাদের প্রশিক্ষণ সহায়তা প্রদানের মাধ্যমে দক্ষতা ও কার্যকারিতার সাথে উৎপাদনশীলতা বৃদ্ধি নিয়ে সম্প্রতি একটি গবেষণা করেছে আইএফসি ও আইএলও।

মঙ্গলবার (১৩ জুন) ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ব্র্যাক জেপিজি এসপিএইচ-এর সহযোগীতায় রাজধানীর এক হোটেলে বেটার ওয়ার্কস-এর জেন্ডার ইকুয়ালিটি অ্যান্ড রিটার্নস (জিইএআর) অনুষ্ঠানে এই বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটি ঢাকা ও চট্টগ্রামের ২৭টি তৈরি পোশাক কারখানার নারী শ্রমিকদের নিয়ে পরিচালিত করা হয়েছে। এসময় লিঙ্গ সমতা নিয়ে ইতিবাচক ফলাফল প্রদর্শন করা হয়েছে।

এইচ এ্যান্ড এম, এম এ্যান্ড এস, লেভি’স, রালফ লরেন এবং ভিএফ কর্পোরেশনের মতো গ্লোবাল পোশাক ব্র্যান্ডগুলির সাথে অংশীদারিত্বে জিইএআর প্রশিক্ষণ পর্বে সকলের অংশগ্রহণের জন্যে কাজ করে যাচ্ছে। ২০১৬ সাল থেকে জিইএআর ৭৮টি কারখানায় ৬০০ টিরও বেশি মহিলা কর্মীকে কারিগরি দক্ষতা এবং ব্যবস্থাপনা ভূমিকায় প্রশিক্ষণ করে যাচ্ছে। প্রতিবেদনটিতে দেখা যায়, প্রতি দশজনের মধ্যে নয়জন অংশগ্রহণকারী প্রশিক্ষণটি সম্পন্ন করেছে এবং তাদের মধ্যে দুই-তৃতীয়াংশ নারী তাদের কর্মক্ষেত্রে সুপারভাইজার হিসাবে পদোন্নতি পেয়েছে। এছাড়াও দেখা যায়, প্রশিক্ষণ প্রার্থীরা অর্জিত দক্ষতার সাথে ৪০ শতাংশ বেশি আয় করছে এবং ব্যবস্থাপনা খাতে আরও পদোন্নতি হওয়ার সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ড. রুবানা হক; গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর ডিরেক্টর ফয়সাল সামাদ; ডিবিএল-এর চিফ সাসটেইনেবিলিটি অফিসার মোহাম্মদ জাহিদুল্লাহ; এইচ এ্যান্ড এম-এর সোশ্যাল প্রোগ্রাম ম্যানেজার প্রদীপ গ্যাব্রিয়েল এবং এইচএসবিসি ব্যাংক-এর চিফ এক্সিকিউটিভ অফিসার মোঃ মাহবুবুর রহমান।

ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড-এর ডেভেলপমেন্ট ইকোনমিক্স-এর অধ্যাপক ক্রিস্টোফার উডরাফ বলেন, “জিইএআর-এর প্রশিক্ষণপ্রাপ্ত সুপারভাইজাররা ৪ শতাংশ বেশি দক্ষতার সাথে তাদের কাজ তদারকি করেছে যার ফলাফলস্বরুপ কারখানার প্রতি লাইনে বার্ষিক ৫ হাজার মার্কিন ডলার এবং ২০ লাইনের একটি কারখানায় বার্ষিক ১ লক্ষ মার্কিন ডলার সঞ্চিত হয়েছে।”

আইএফসি-এর ম্যানুফেকচারিং, এগ্রিবিজনেস এ্যান্ড সার্ভিসেস-এর গ্লোবাল ডিরেক্টর ওয়াগনার আলবুকার্ক ডি আলমেইদা বলেন, “আমি এই ভেবে আনন্দিত যে, পোশাক কারখানায় প্রায় ৪০ শতাংশ মহিলা আমাদের এই প্রশিক্ষণ প্রোগ্রামটি দ্বারা উপকৃত। দক্ষ কর্মশক্তির সাথে পোশাক শিল্পের ক্রমাগত বৃদ্ধির জন্য আমাদের এই নারীরা যার যার জায়গা থেকে প্রতিনিধিত্ব করছে।”

প্রশিক্ষণের পর জিইএআর-এর প্রশিক্ষণপ্রাপ্ত সুপারভাইজাররা তাদের সহকর্মীদের সাথে আরও সহযোগিতামূলক ব্যবহার প্রদর্শন করে যা তাদের কর্মস্পৃহা বৃদ্ধিতে সহায়তা করে। সেলাইয়ের কাজে নিযুক্ত জিইএআর প্রশিক্ষণার্থীরাও তাদের কর্মক্ষেত্রে সন্তোষজনক অবস্থায় রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি