বিকল্প মুদ্রায় লেনদেনে যুক্ত হচ্ছে আরও দেশ

বিকল্প মুদ্রায় লেনদেনে যুক্ত হচ্ছে আরও দেশ
এবার ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে (এনডিবি) যোগ দিতে আবেদন জানিয়েছে আমেরিকান দেশ হন্ডুরাস। গত শনিবার হন্ডুরাসের প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রোর অফিস থেকে এ তথ্য জানানো হয়েছে। চীনে ছয় দিনের সফরে জিওমারা কাস্ত্রো ব্যাংকটির প্রেসিডেন্ট দিলমা রউসেফের সঙ্গে এক বৈঠকে তাঁর দেশের ব্যাংকটিতে সম্পৃক্ত হওয়ার আগ্রহের বিষয়টি জানান।

কাস্ত্রো বলেন, ‘অর্থনীতির উন্নয়ন করা যায় এমন সব সম্ভাবনা আমাদের আছে বলে আমি মনে করি।

এ ছাড়া আমাদের জনগণের জীবনযাত্রায় ভিন্ন মান দিতে স্থায়ী মিত্রদের খুঁজে বের করব। হন্ডুরাসে আমাদের এমন সব পরিস্থিতির সঙ্গে মোকাবেলা করতে হয়েছে, যা আমাদের প্রায়ই দারিদ্র্য এবং দুর্দশাগ্রস্ত করেছে। আমরা জানি, আমরা শুধু আমাদের দেশের জন্যই নয় বরং পুরো লাতিন আমেরিকার জন্য স্বার্থসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়গুলোর বিনিময় করতে পারি।’ পাঁচটি গুরুত্বপূর্ণ রাষ্ট্র—ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত একটি অর্থনৈতিক জোট হলো ব্রিকস।

২০১৪ সালে বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোসহ ব্রিকসের সদস্য দেশগুলোর অবকাঠামো নির্মাণ এবং টেকসই উন্নয়নে অর্থায়ন করতে প্রতিষ্ঠিত হয়েছে এনডিবি ব্যাংক। মার্কিন ডলার এবং ইউরোর ওপর নির্ভরশীলতা কমানোও এই ব্যাংক প্রতিষ্ঠার আরেকটি উদ্দেশ্য। ব্যাংকটির সদর দপ্তর চীনের শিল্পনগরী সাংহাইয়ে। বিশ্ব অর্থনীতির প্রায় ৪০ শতাংশ ব্রিকসভুক্ত। এ ছাড়া বিশ্বের মোট জিডিপির চার ভাগের এক ভাগ এই পাঁচ দেশ নিয়ন্ত্রণ করে।

যুক্ত হয়েছে বাংলাদেশ
এরই মধ্যে এই ব্যাংকের সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, উরুগুয়ে এবং মিসর। এ ছাড়া আরো যেসব দেশ ব্রিকস জোটে যোগ দিতে আগ্রহ দেখিয়েছে সেগুলো হলো—আফগানিস্তান, আলজেরিয়া, আর্জেন্টিনা, বাহরাইন, বেলারুশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, কাজাখস্তান, মেক্সিকো, নিকারাগুয়া, নাইজেরিয়া, পাকিস্তান, সৌদি আরব, সেনেগাল, সুদান, সিরিয়া, থাইল্যান্ড, তিউনিশিয়া, তুরস্ক, ভেনিজুয়েলা এবং জিম্বাবুয়ে। এ পর্যন্ত পাঁচ প্রতিষ্ঠাতা সদস্য দেশকে এনডিবি ৯৬টি প্রকল্প বাস্তবায়নের জন্য তিন হাজার ৩০০ কোটি ডলার ঋণ দিয়েছে। মার্কিন ডলারের ওপর নির্ভরতা কমাতে একটি নতুন অর্থনৈতিক স্থাপত্য তৈরি করছে এনডিবি।

২০২৩ সালের মার্চ মাসে এনডিবি তার নতুন প্রধানের নাম ঘোষণা দেয়। দক্ষিণ আমেরিকার বামপন্থী ওয়ার্কার্স পার্টি থেকে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট দিলমা রউসেফকে ব্যাংকের প্রধান হিসেবে ঘোষণা করা হয়। ওই সময় দিলমা রউসেফ বলেছিলেন, ‘আমাদের উদ্দেশ্য হলো অবকাঠামোগত বিনিয়োগে অর্থায়ন, সদস্য দেশগুলোর দারিদ্র্য মোকাবেলায় আর্থিক সহায়তা দেওয়া, কর্মসংস্থান তৈরি এবং পরিবেশগতভাবে টেকসই উন্নয়ন করা।’

ডলারবিহীন লেনদেন করার প্রতিশ্রুতি দিয়েছে ব্রিকস ব্যাংক এনডিবি
কার্যক্রম শুরু করার পর গত ৩০ ও ৩১ মে প্রতিষ্ঠানটির অষ্টম বার্ষিক সভা করেছে এনডিবি। সেখানে প্রেসিডেন্ট রউসেফ ডলারবিহীন লেনদেনের কথা পুনর্ব্যক্ত করেন। গত এপ্রিলে রউসেফ এ বিষয়ে প্রথম ঘোষণার পর ২০২৬ সালের মধ্যে ঋণের তালিকাভুক্তদের প্রায় এক-তৃতীয়াংশ সদস্য দেশগুলোর মধ্যে তাদের নিজস্ব মুদ্রায় অর্থায়ন করা হবে বলে প্রতিশ্রুতি দেন।

প্রতিবেদন বলছে, যদি দেশগুলো ডলার ব্যবহার না করে এবং একটি নতুন মুদ্রা দিয়ে লেনদেন শুরু করে তাহলে একক আধিপত্য হারাতে পারে ডলার। ডলার বিশ্বব্যাপী দুর্বল মুদ্রায় পরিণত হতে পারে। এ ছাড়া যে দেশগুলো ব্রিকসে যোগ দিতে আগ্রহী তাদের অনেকে আবার তেলসমৃদ্ধ দেশ! তাই এই জোট ইউরোপীয় দেশগুলোকে তেলের বিনিময়ে নতুন মুদ্রা দিয়ে অর্থ প্রদান করতে বাধ্য করতে পারে। এতে ইউরো ও ডলারের বাজারে ব্যাপক প্রভাব পড়তে পারে বলে ধারণা বিশ্ববাণিজ্য বিশ্লেষকদের।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি