ভালো সময় আসবেই, সবাইকে আশাবাদী হওয়া উচিত

ভালো সময় আসবেই, সবাইকে আশাবাদী হওয়া উচিত
বাংলাদেশ করোনা সংকট কাটিয়ে উঠতে পেরেছে। অচিরেই বিশ্ব অর্থনীতি পুনরুজ্জীবিত হবে এবং ভালো সময় অবশ্যই আসবে। সবাইকে আশাবাদী হওয়া উচিত।

মঙ্গলবার সন্ধ্যায় ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) আয়োজিত ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ মন্তব্য করেন।

আইসিএমএবি জানায়, রাজধানীর নীলক্ষেতে আইসিএমএবি মিলনায়তনে এ আলোচনা সভায় তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনীতি তিনটি স্তম্ভের ওপর দাঁড়িয়ে আছে। এগুলো হলো– রেমিট্যান্স, রপ্তানি ও কৃষি। ইতোমধ্যে কৃষিতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। বাকি দুটিতেও উন্নতি হবে। তিনি মনে করেন, গ্রামীণ এলাকায় বিনিয়োগের ওপর জোর দিতে হবে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান বলেন, আমাদের সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার দিকে নজর দেওয়া উচিত। সুষ্ঠু রাজস্ব ব্যবস্থাপনা এবং রাজস্ব আয় বৃদ্ধির জন্য তথ্যপ্রযুক্তিনির্ভর অবকাঠামো
উন্নয়ন নিশ্চিত করা জরুরি। অভ্যন্তরীণ বাজার বিচক্ষণতার সঙ্গে পরিচালনা এবং সমালোচনামূলক দিকগুলোর সংস্কারের দিকে বিশেষ মনোনিবেশ করা উচিত। এখন বেশি প্রবৃদ্ধির দিকে না গিয়ে মূল্যস্ফীতি ব্যবস্থাপনায় অধিক গুরুত্ব আরোপ করা উচিত।

জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য (কর) রঞ্জন কুমার ভৌমিক এফসিএমএ জাতীয় বাজেটের আয়কর বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মো. মুসফিকুর রহমান জাতীয় বাজেটের ওপর এবং জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস বন্ড কমিশনারেটের যুগ্ম কমিশনার (চলতি দায়িত্বে) মো. মশিউর রহমান শুল্ক ও ভ্যাট বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

আইসিএমএবি সভাপতি মো. আবদুর রহমান খান স্বাগত বক্তব্যে বলেন, জাতীয় বাজেট প্রণয়নের ক্ষেত্রে আইসিএমএবি আয়কর, ভ্যাট ও কাস্টমস-সংক্রান্ত বিষয়ে এনবিআরের কাছে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব পেশ করেছিল। বেশ কিছু প্রস্তাব, প্রস্তাবিত আয়কর আইন, ২০২৩ এবং প্রস্তাবিত অর্থ বিল, ২০২৩-এ অন্তর্ভুক্ত করা হয়েছে।

আইসিএমএবির সচিব মো. কাউসার আলম ধন্যবাদ জ্ঞাপন করেন। আইসিএমএবির সাবেক সভাপতি ও বর্তমান কাউন্সিল সদস্য আরিফ
খান অনুষ্ঠানে সেশন চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/এসইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু