ইউটিউবে পুরোনো ভিডিও খোঁজার জন্য ওল্ডেস্ট অপশন চালু 

ইউটিউবে পুরোনো ভিডিও খোঁজার জন্য ওল্ডেস্ট অপশন চালু 
অনলাইনে এখন প্রায় সব ধরণের ভিডিও রয়েছে ইউটিউবে। ফলে বিনোদনের পাশাপাশি বিভিন্ন প্রয়োজনেও ইউটিউবে ভিডিও দেখেন অনেকে। আর তাই ব্যবহারকারীদের আগ্রহ বুঝে নিজেদের হোমপেজে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের তৈরি সর্বশেষ ভিডিওগুলো দেখিয়ে থাকে ইউটিউব। কিন্তু মাঝেমধ্যে ইউটিউবে থাকা পুরোনো ভিডিও দেখার প্রয়োজন হয়। এ জন্য নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের চ্যানেলে প্রবেশ করে পুরোনো ভিডিওর খোঁজ করতে হয়, যা বেশ কষ্টকর। এ সমস্যা সমাধানে পুরোনো ভিডিও খোঁজার জন্য ‘ওল্ডেস্ট’ অপশন চালু করছে ইউটিউব।

‘ওল্ডেস্ট’ নামের অপশনটি সহজেই বিভিন্ন চ্যানেলে যুক্ত করা যাবে। অপশনটিতে ক্লিক করলেই চ্যানেলে প্রকাশ করা পুরোনো ভিডিওগুলো আপলোডের সময়ের ওপর ভিত্তি করে একসঙ্গে দেখা যাবে। ফলে ব্যবহারকারীরা সহজেই স্ক্রল করে এক বা একাধিক বছরের পুরোনো ভিডিওগুলো দেখতে পারবেন।

এরই মধ্যে নির্দিষ্ট কিছু চ্যানেলকে ওল্ডেস্ট অপশন ব্যবহারের সুযোগ করে দিয়েছে ইউটিউব। তবে কবে নাগাদ এ সুবিধা সব ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইটটি।

উল্লেখ্য, ইউটিউবে পুরোনো ভিডিও খোঁজার জন্য আগে একটি ট্যাব ছিল। কিন্তু গত বছর হঠাৎ ট্যাবটি বন্ধ করে দেওয়া হয়। নিজেদের ভুল বুঝতে পেরে বন্ধের প্রায় এক বছর পর পুনরায় নতুন সুবিধা চালুর উদ্যোগ নিয়েছে ইউটিউব।

২০০৫ সালে যাত্রা শুরুর পর থেকে ইউটিউবে কোটি কোটি ভিডিও আপলোড করা হয়েছে। আর তাই ইউটিউবে থাকা পুরোনো ভিডিওগুলোর খোঁজ করা বেশ ঝামেলার, সময়ও বেশি প্রয়োজন হয়। নতুন এ সুবিধা চালু হলে পুরোনো যেকোনো ভিডিও দ্রুত খুঁজে পাওয়া যাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়