৪০তম বিসিএসের ৩৮৪ জন হচ্ছেন প্রাথমিকের প্রধান শিক্ষক

৪০তম বিসিএসের ৩৮৪ জন হচ্ছেন প্রাথমিকের প্রধান শিক্ষক
৪০তম বিসিএসের নন-ক্যাডার থেকে ৩৮৪ জনকে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে নিয়োগ দেওয়া হবে। ৪০তম বিসিএসে যারা চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণ হয়েছিলেন কিন্তু ক্যাডার পদে নিয়োগ পাননি, এমন ৩৮৪ জনকে প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ দেওয়া হবে। শিগগির তাদের নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

গত ১৯ জুন পিএসসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৪০তম বিসিএসে ৪ হাজার ৪৭৮ জনকে নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে।

নন-ক্যাডারে পদ পেতে যারা আবেদন করেছেন, তাদের পছন্দক্রম দিতে অনলাইনে আবেদনপত্র চেয়েছে পিএসসি। পছন্দক্রমের জন্য এরই মধ্যে আবেদন শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ১ জুলাই পর্যন্ত। টেলিটকের ওয়েবসাইট অথবা পিএসসির ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে।

সবশেষ তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ৬৬ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয়ে ৩৭ হাজার ৯২৬টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে শুধু প্রধান শিক্ষক পদেই ২৯ হাজার ৮৫৮টি। এছাড়া ৮ হাজার ৬৮টি সহকারী শিক্ষক পদ শূন্য রয়েছে।

৪০তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ক্যাডার পদে সুপারিশ পাননি এমন প্রার্থীদের ৯ম থেকে ১২তম গ্রেডে নন-ক্যাডারে নিয়োগ পেতে পছন্দক্রম দিতে গত ১৯ জুন দরখাস্ত আহ্বান করে পিএসসি। সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে, এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাই করে সুপারিশের জন্য পিএসসি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাভুক্ত অধিদপ্তর/ দপ্তরের পদে পছন্দক্রম দিতে দরখাস্তের আহ্বান জানায়।

এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্য পদ ৩৮৪টি। এ পদটি ১২তম গ্রেডের। এছাড়া লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন ৮ হাজার ১৬৬ প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়। নন-ক্যাডারে পদ পেতে আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে মোট ৪ হাজার ৪৭৮ জনকে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে নিয়োগ দেওয়া হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু