ছাত্রী নির্যাতন: ইবির অন্তরাসহ পাঁচ জনকে ১ বছরের জন্য বহিষ্কার

ছাত্রী নির্যাতন: ইবির অন্তরাসহ পাঁচ জনকে ১ বছরের জন্য বহিষ্কার
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নবীন ছাত্রীকে নির্যাতনের ঘটনায় ছাত্রলীগের বহিষ্কৃত সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ তার চার সহযোগীকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

শনিবার (১৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের ২০২ নং কক্ষে অনুষ্ঠিত শৃঙ্খলা কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ সভা শেষে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ছাত্রী নির্যাতনের ঘটনায় আজ সকালে উপাচার্যের কার্যালয়ের শৃঙ্খলা কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে শিক্ষার্থীদের শৃঙ্খলা বিধি অনুযায়ী অভিযুক্তদের ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। বহিস্কৃত অন্য অভিযুক্তরা হলেন- ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম ও মোয়াবিয়া জাহান, আইন বিভাগের ইসরাত জাহান মীম ও চারুকলা বিভাগের হালিমা খাতুন উর্মী।

তবে এ রায়ে সন্তুষ্ট নন ভুক্তভোগী ফুলপরী খাতুন। তিনি বলেন, এ রায়ে আমি সন্তুষ্ট না। নিরাপত্তাহীনতায় ভুগছি। এক বছর পর তারা যে আমার কোনো ক্ষতি করবে না এর নিশ্চয়তা নেই। তারা এখনো বিভিন্ন মাধ্যমে আমার নামে আজেবাজে কথা বলে বেড়াচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. শেলিনা নাসরিন বলেন, তিনটি তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী অভিযুক্তদের দোষ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের কোড অফ কন্ডাক্ট (পার্ট-২, ধারা-৮) অনুযায়ী সর্বোচ্চ শাস্তি বারো মাসের জন্য তাদের বহিষ্কার করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১১ ও ১২ই ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলে গণরুমে এক নবীন ছাত্রীকে রাতভর নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণের অভিযোগ উঠে শাখা ছাত্রলীগ নেত্রী ও পরিসংখ্যান বিভাগের সানজিদা চৌধুরী অন্তরা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম, মোয়াবিয়া জাহান, আইন বিভাগের ইসরাত জাহান মীম ও ফাইন আর্টস বিভাগের হালিমা খাতুন উর্মীর বিরুদ্ধে। এ নিয়ে হল, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও উচ্চ আদালত এবং শাখা ছাত্রলীগ কতৃক পৃথক চারটি তদন্ত কমিটি গঠিত হয়।

তদন্ত শেষে প্রতিবেদনের আলোকে ঘটনার সত্যতা প্রমাণিত হলে হাইকোর্টের নির্দেশে বিশ্ববিদ্যালয় থেকে ওই পাঁচ অভিযুক্তকে সাময়িক বহিষ্কার করা হয়। এছাড়া হল প্রশাসন ও ছাত্রলীগ তাদের তদন্তের ভিত্তিতে অভিযুক্তদের বহিষ্কার করে।

অর্থসংবাদ/এসএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি