ভারত থেকে এলো ডেঙ্গু-ম্যালেরিয়া-এইচআইভি টেস্ট কিট

ভারত থেকে এলো ডেঙ্গু-ম্যালেরিয়া-এইচআইভি টেস্ট কিট

দিনাজপুর জেলার হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মত ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি করা হয়েছে। ল্যাকটেড ইন্টারন্যাশনাল নামে ঢাকার একটি প্রতিষ্ঠান এসব কিট আমদানি করছে। প্রথম চালানে এক হাজার ২০০ কেজি কিট আমদানি করা হয়েছে।


শনিবার (২২ জুলাই) দুপুরে দিনাজপুর হিলি স্থলবন্দর কাস্টমস অধিদপ্তরে উপ-কমিশনার বাইজিদ আহম্মেদ মোবাইলফোনে এই তথ্য নিশ্চিত করেন।


উপ-কমিশনার বাইজিদ আহম্মেদ বলেন, ভারত থেকে আমদানি করা এসব ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি করা হয়েছে। আমদানিতকৃত এসব মেডিকেল উপকরণ কিটগুলো জনস্বার্থে কাস্টমস বিভাগ স্বল্প সময়ের মধ্যে ছাড় দিয়ে আজ দুপুরে ঢাকা আমদানিকারকের যানবাহনযোগে প্রেরণ করা হয়।


কাস্টমসে বিল অব এন্ট্রি সাবমিট করা হলে কিটগুলো পরীক্ষণ শুল্কায়ন করা হয়। প্রথম চালানেই এক হাজার ২০০ কেজি কিট আমদানি করা হয়েছে বলে জানিয়েছে আমদানিকারক প্রতিষ্ঠানটি।


হিলি স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট সফিকুল ইসলাম বলেন, বেশ কিছুদিন থেকে আমাদের দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়ে গেছে। ফলে ডেঙ্গু পরীক্ষার জন্য কিটের চাহিদা বেড়েছে। এই কারণেই ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্ট কিট আমদানি করা হচ্ছে।


হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, প্রথমবারের মত ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি হয়েছে। কাস্টমসের সব ধরনের প্রক্রিয়া শেষে আমদানিকারকের কাছে এসব মালামাল বুঝিয়ে দেওয়া হয়েছে। তারা এখান থেকে মালগুলো ঢাকায় নিয়ে গেছেন। দ্বিতীয় চালানে একই পরিমান কিট আসবে বলেও তিনি জানান।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি