ব্যাংক ঋণে স্বাক্ষরের পাশাপাশি লাগবে আঙুলের ছাপ

ব্যাংক ঋণে স্বাক্ষরের পাশাপাশি লাগবে আঙুলের ছাপ
ব্যাংক থেকে এতদিন প্রয়োজনীয় কাগজপত্রে শুধু স্বাক্ষরের মাধ্যমে ঋণ নেওয়া যেত। তবে এখন থেকে ঋণ গ্রহণে বাধ্যতামূলকভাবে উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ দিতে হবে। পাশাপাশি ঋণের জামিনদাতাদেরও আঙুলের ছাপ নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে এসব নির্দেশনা দেয়া হয়।

তথ্য অনুযায়ী, ব্যাংকগুলো জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডাটাবেজ থেকে আঙুলের ছাপ যাচাই করে তা গ্রহণ করবে। পাশাপাশি ঋণ দেয়ার উদ্দেশ্যে গ্রহণ করা চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণগ্রহীতা, জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তিকে পড়ে শোনাতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, ঋণ বিতরণের আগে ঋণসংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টগুলো সম্পাদন করাসহ প্রাথমিক ও সহজামানতের ওপর চার্জ আরোপের নির্দেশনা রয়েছে। এতে গ্রাহকভিত্তিক, ঋণের ধরনভিত্তিক ও ঋণের জামানতভিত্তিক গৃহীত চার্জ ডকুমেন্টগুলো তালিকা আকারে উল্লেখ করা রয়েছে, যেখানে ঋণগ্রহীতা ও তৃতীয় ব্যক্তির স্বাক্ষর গ্রহণ করা হয়ে থাকে।

এতে আরও বলা হয়, ঋণ দেয়ার উদ্দেশ্যে গ্রহণ করা চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণগ্রহীতা, জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তিকে পড়ে শোনানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। এসব নথিতে স্বাক্ষরের (প্রযোজ্য ক্ষেত্রে) পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডাটাবেজ থেকে যাচাই করে গ্রহণ করতে হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা