বিনামূল্যে শিক্ষা উপকরণ দিলো ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশন

বিনামূল্যে শিক্ষা উপকরণ দিলো ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশন

হাতেখড়ি নিয়ে স্কুলে যাওয়ার বয়সে ছোট-ছোট শিশুরা জীবিকার চাহিদায় জড়িয়ে পড়ছে শুঁটকি উৎপাদনে। জীবনের কঠিন বাস্তবতা তাদের রঙিন শৈশবকে সম্পূর্ণ ধুসর করে তুলেছে। সেখানে স্কুল ইউনিফর্ম কিংবা অন্যান্য শিক্ষা উপকরণ তাদের জন্য বিলাসিতা মাত্র। কোমলমতি এই শিশুদের ভবিষ্যতের কথা চিন্তা করে শিক্ষাক্ষেত্রে ঝরে পড়া রোধে অবিরাম কাজ করে যাচ্ছে ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশন।


সেই লক্ষ্যে এবার দেশে দরিদ্র শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ করতে সংস্থাটি গত ৩১ জুলাই কক্সবাজারের নাজিরারটেকের প্রত্যন্ত অঞ্চলে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে বিনামুল্যে স্কুল ইউনিফর্ম ও শিক্ষা সামগ্রী প্রদান করেছে। ঢাকার স্বনামধন্য স্কুলের বাচ্চারা যে কোয়ালিটির ইউনিফর্ম পরে, ঠিক একই কোয়ালিটির ইউনিফর্ম তারা এই সকল সুবিধাবঞ্চিত শিশুদের হাতে তুলে দেন। তাদের এই উদ্যোগে অংশীদার ‘ম্যাজিক বোর্ড স্কুল’, ‘সর্বজয়া’ এবং ‘উইমেন এন্ড চিলড্রেন ইনিশিয়েটিভ’। নাজিরারটেকে এই সংস্থাগুলো কর্তৃক পরিচালিত স্কুলের শিক্ষার্থীদের জন্য ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশন এ ক্যাম্পেইন পরিচালনা করে।


ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশন মূলত স্কুল, কলেজ, মাদ্রাসাসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের ইউনিফর্ম, স্কুলব্যাগ, স্কুল সু’জ এবং অন্যান্য যাবতীয় শিক্ষা উপকরণের চাহিদা মেটাতে কাজ করে। সংস্থাটির মূল উদ্দেশ্য দেশব্যাপী শিক্ষার্থীদের ড্রপ আউট রেট কমিয়ে দেশের শিক্ষাগত উন্নয়নকে আরও গতিশীল করা।


এ ব্যাপারে ডি স্মার্ট’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাইনুল হাসান দুলন বলেন, ঝরে পড়া শিক্ষার্থীদেরকে পুনরায় শিক্ষার সুযোগ করে দিয়ে তাদের পাশে থাকতে পেরে আমরা সত্যি আনন্দিত এবং গর্বিত। নতুন বছর, নতুন বই হলে নতুন পোশাক কেন নয়? আর এই পোশাক শুধুমাত্র শহরের বড় বড় স্কুল-কলেজের শিক্ষার্থীরাই নয়, দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুরাও যেন একই সাথে বছরের শুরুতে নতুন বইয়ের সাথে নতুন পোশাক হাতে পেতে পারে সেজন্য আমরা প্রতিনিয়ত কাজ করে চলেছি। শিক্ষায় কোন বৈষম্য না থাকুক। শিক্ষা সবার অধিকার, তাই ধনী-গরিব নির্বিশেষে সকল পরিবারের শিশুদের সুশিক্ষা নিশ্চিতের লক্ষ্যে আমরা দৃঢ় অঙ্গীকারবদ্ধ। আমরা চাই সারাদেশে একইভাবে ছড়িয়ে যেতে, যাতে আমরা ঝরে পড়া শিক্ষার্থীদেরকে পুনরায় শিক্ষার ছায়ায় নিয়ে এসে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি।


ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশনজানা গেছে, ক্যাম্পেইনে ম্যাজিক বোর্ড স্কুলের শিক্ষার্থীরা নতুন ইউনিফর্ম পেয়ে খুবই খুশি। স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে অনেকাংশে। স্কুল হয়ে উঠেছে আনন্দময়। শিক্ষকরা বলছেন নতুন ইউনিফর্ম ও অন্যান্য শিক্ষা উপকরণ পাওয়ায় বাচ্চারা এখন আর ক্লাস মিস করছে না। তাদের মধ্যে শৃঙ্খলার চর্চা বৃদ্ধি পেয়েছে।


ম্যাজিক বোর্ড স্কুলের প্রতিষ্ঠাতা জিমরান মো. সায়েক বলেন, সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে একযোগে কাজ না করলে কখনো পরিবর্তন আনা সম্ভব নয় । তাই, আমরা ম্যাজিক বোর্ড স্কুল এবং ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশন একযোগে কাজ করে সমাজে পরিবর্তন আনবো বলে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি।


২০১৮ সাল থেকে ডি স্মার্ট ইউনিফর্ম সলিউশন দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সবধরণের পেশাদার ইউনিফর্ম তৈরি ও সরবরাহ করে আসছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রতিষ্ঠালগ্ন সময় থেকেই শিক্ষা ক্ষেত্রে অনগ্রসর ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর শিক্ষার্থীদেরকে শিক্ষার আলোয় নিয়ে আসতে প্রতিষ্ঠানটি তাদের বিক্রয়লব্ধ অর্থের একটি অংশ খরচ করছে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন