বিএআইইউএসটি’র শিক্ষার্থীদের সিএসই পরিদর্শন

বিএআইইউএসটি’র শিক্ষার্থীদের সিএসই পরিদর্শন
পুঁজিবাজার বিষয়ে বাস্তবিক জ্ঞান আহরণ, এক্সচেঞ্জের বিভিন্ন বিভাগগুলোর কাজের সমন্বয় এবং প্রায়োগিক পরিচালনা সম্পর্কে সম্যক ধারণা গ্রহন করতে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই)’র প্রধান কার্যালয় পরিদর্শন করে বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজির (বিএআইইউএসটি) একদল শিক্ষার্থী।

রোববার (৬ আগস্ট) বিএআইইউএসটি’র ব্যবসায় প্রশাসন বিভাগের প্রায় ৫০ জন শিক্ষার্থী এই পরিদর্শন কার্যক্রমে অংশগ্রহণ করে। এসময় শিক্ষার্থীদের নিয়ে পুঁজিবাজার এবং এক্সচেঞ্জ কার্যক্রম বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করে সিএসই।

অনুষ্ঠানে সিএসই কর্তৃপক্ষের মধ্যে উপস্থিত ছিলেন ডিজিএম এন্ড হেড অব সারভিলেন্স মো. নাহিদুল ইসলাম খান, হেড অফ ইন্সপেকসন এন্ড এনফোর্সমেন্ট আরিফ আহমেদ এবং ট্রেক বিভাগের ম্যানেজার আদনান আব্দুল রাকিব। অধিবেশনটি পরিচালনা করেন হেড অফ ট্রেনিং অ্যান্ড এওয়্যারনেস এম সাদেক আহমেদ।

অনুষ্ঠানে বিএআইইউএসটি’র ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক এবং ভারপ্রাপ্ত বিভাগীয় ডিন ড. ফাতেমা জোহরা। এছাড়া সহকারী অধ্যাপক তৌহিদ আহমেদ চৌধুরী এবং মো. শাহানুর ইসলাম উপস্থিত ছিলেন।

নাহিদুল ইসলাম বলেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য খুব জরুরি হলো- দক্ষ ও যোগ্য ভবিষ্যৎ বিনিয়োগকারী তৈরি করা এবং সেই লক্ষ্যে সিএসই সব সময়ই কাজ করে যাচ্ছে । বাস্তবসম্মত প্রশিক্ষন প্রদান, সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন, শিক্ষা বা ইন্ডাস্ট্রিয়াল পরিদর্শনের মত অনুষ্ঠানের আয়োজন নিয়মিতই করছে সিএসই।

তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য শিক্ষাকালীন সময় থেকেই পুঁজিবাজার এবং এর কার্যক্রম সম্পর্কে জানার এবং গবেষণার জন্য সবসময় সিএসইতে আমন্ত্রণ থাকবে। শিক্ষার্থীরাও নিয়মিত এই ধরনের পরিদর্শন অব্যাহত রাখবে এবং জ্ঞান আহরণের মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা পালন করবে।

ড. ফাতেমা জোহরা বলেন, পুঁজিবাজারের সাথে ভবিষ্যতে সম্পৃক্ত হতে চাইলে পুঁজিবাজার সম্পর্কে জানা এবং এ বিষয়ে শিক্ষারত অবস্থাতেই গবেষণা করা শুরু করতে হবে। একই সাথে নিজেকে এই পেশার উপযোগী করে গড়ে তুলতে হবে। কারন বিনিয়োগ করার পূর্বেই বিনিয়োগ সুরক্ষা পরিকল্পনাতে রাখতে হবে এবং সে অনুযায়ী বিনিয়োগ করেল পুঁজিবাজার যোগ্য ও দক্ষ বিনিয়োগকারী পাবে।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমানে প্রচলিত ও আগত প্রোডাক্ট বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করেন। এছাড়াও আর্থিক পরিকল্পনা, ঝুঁকি এবং পুঁজিবাজারের সাথে সম্পর্কিত রিটার্ণ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং তাদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধি করার মাধ্যমে সুরক্ষার জন্য তাদের সাথে বিভিন্ন বিষয় আলোচনা করা হয়।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন