ফের চাঁদে মহাকাশযান পাঠালো রাশিয়া

ফের চাঁদে মহাকাশযান পাঠালো রাশিয়া

সবশেষ ১৯৭৬ সালে চাঁদে মহাকাশ যান পাঠিয়েছিল রাশিয়া। যদিও দেশটি তখন সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। দীর্ঘ ৪৭ বছর পর শুক্রবার (১১ আগস্ট) লুনা-২৫ নামে আরেকটি মহাকাশযান চাঁদে পাঠিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস।


রুশ সংবাদ মাধ্যম আরটি’র প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রসকসমসের লাইভ সম্প্রচারিত ভিডিওতে দেখা যায়, দেশটির ভস্টকনি কসমোড্রোম থেকে স্থানীয় সময় শুক্রবার (১১ আগস্ট) রাত ২টা ১০ মিনিটে চাঁদের উদ্দেশে মহাকাশযানটি যাত্রা শুরু করে।

প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশযানটির ওজন প্রায় ৮০০ কেজি। সবকিছু ঠিক থাকলে আগামী ২৩ আগস্ট এটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। সফল হলে এটি ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩ এর দুদিন আগেই চাঁদের মেরুতে অবতরণ করবে।

রসকসমস জানিয়েছে, লুনা-২৫ মহাকাশযানটির চাঁদ পর্যন্ত পৌঁছাতে মূলত সময় লাগবে পাঁচ থেকে সাত দিন। বাকি পাঁচ থেকে সাত দিন লুনা-২৫ চাঁদের কক্ষপথে অবস্থান করবে, যাতে অবতরণের জন্য সম্ভাব্য তিনটি স্থান ভালোভাবে যাচাই করতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ দিন ধরে চাঁদে মানব বসতি গড়ার সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে উপগ্রহটিতে পানির সন্ধান চলছে। এবার সেই দৌড়ে যোগ দিল রাশিয়ায়। দেশটির মহাকাশযান লুনা-২৫ চাঁদের দক্ষিণ মেরুতে পানির উৎসের সন্ধান করবে।

রাশিয়া এমন এক সময়ে এই মহাকাশযান পাঠিয়েছে যা ভারতের চন্দ্রযান-৩ পাঠানোর সময়ের কাছাকাছি। তবে রাশিয়া ও ভারতের মহাকাশযান একই এলাকায় অবস্থান করলেও তারা পরস্পরের কাজে বাধা হয়ে দাঁড়াবে না। কারণ, উভয় মহাকাশযানই আলাদা আলাদাভাবে কাজ করার জন্য নির্দেশ দিয়ে পাঠানো হয়েছে।

লুনা-২৫ হলো আধুনিক রাশিয়ার পাঠানো প্রথম কোনো মহাকাশযান। এই মহাকাশযানটি শতভাগ রাশিয়ার অভ্যন্তরীণ উপাদান এবং প্রযুক্তিতে তৈরি। এরআগে রাশিয়া তাদের উত্তরসূরি দেশ সোভিয়েত ইউনিয়ন ১৯৫৮ সাল থেকে ১৯৭৬ সাল পর্যন্ত ২৪টি লুনার মিশন বা চাঁদে ২৪ বার মহাকাশযান পাঠিয়েছিল।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া