বিভিন্ন দেশে কোরআন বিষয়ক মিউজিয়াম চালুর পরিকল্পনা

বিভিন্ন দেশে কোরআন বিষয়ক মিউজিয়াম চালুর পরিকল্পনা

বিশ্বের বিভিন্ন দেশে কোরআন বিষয়ক মিউজিয়াম চালুর পরিকল্পনা গ্রহণ করেছে মক্কাভিত্তিক আন্তর্জাতিক সংস্থা মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডব্লিউএল)।


এসব মিউজিয়ামে মুসলিম ও অমুসলিম সব দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে এবং সেখানে কোরআন বিষয়ক জ্ঞান অর্জনের সুযোগ থাকবে।


গত ৬ আগস্ট মক্কায় কোরআন বিষয়ক আন্তর্জাতিক মিউজিয়াম প্রকল্প উদ্বোধনকালে সংস্থাটির মহাসচিব ড. আবদুল করিম আল-ঈসা এসব কথা জানান।


উদ্বোধন অনুষ্ঠানে ড. আল-ঈসা বলেছেন, পবিত্র কোরআন ও সুন্নাহর সেবার লক্ষ্যে মুসলিম ওয়ার্ল্ড লিগ অত্যাধুনিক এ প্রকল্প নিয়ে দীর্ঘ গবেষণা করেছে।


বিষয়বস্তু ও উদ্দেশ্যের দিক থেকে প্রথম বারের মতো এ প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। মক্কায় এমডব্লিউএল-এর সদর দপ্তরে প্রকল্পটি উদ্বোধন হয়েছে; যা পবিত্র কোরআন প্রথমে অবতরণস্থল এবং যেখানে সারাবিশ্বের মুসলিমদের কিবলা রয়েছে।


তিনি আরও বলেছেন, এমডব্লিউএল-এর সদর দপ্তরে এসে যে কেউ কোরআন বিষয়ক প্রদর্শনীটি দেখতে পারবে। তা ছাড়া বিভিন্ন দেশেও এ প্রদর্শনীর শাখা খোলা হবে।


সেখানে গিয়েও দর্শনার্থীরা কোরআন বিষয়ক নানা বিষয় জানতে পারবে। আন্তর্জাতিক প্রদর্শনীর সবচেয়ে আকর্ষনীয় বৈশিষ্ট্য হলো, পবিত্র কোরআনে বর্ণিত বিধি-বিধান, বৈজ্ঞানিক তথ্যসমৃদ্ধ অলৌকিক বিষয়াবলি ও নৈতিক মূল্যবোধ সংক্রান্ত বিষয় জানা যাবে।


তিনি বলেন, এর আরেকটি বৈশিষ্ট্য হলো, কোরআন সংশ্লিষ্ট অমুসলিমদের নানা প্রশ্ন ও জিজ্ঞাসার জবাবও এ প্রদর্শনীতে থাকবে। তা হয়ত আগ থেকেই প্রস্তুত করা থাকবে কিংবা দর্শকদের অনুসন্ধান বা জিজ্ঞাসার পর তাদের সঙ্গে যোগাযোগ করে উত্তর দেওয়া হবে।


প্রশ্নের ধরন অনুসারে মিউজিয়াম শাখায় কর্মরত বিশেষজ্ঞ ও গবেষক বা সায়েন্টিফিক কমিটির মাধ্যমে উত্তর প্রস্তুত করা হবে।


ড. আল-ঈসা বলেছেন, এ মিউজিয়ামে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রভাবশালী অমুসলিম ব্যক্তিত্বদের কোরআন বিষয়ক বিভিন্ন গবেষণা ও চিন্তা-ভাবনাও সংযুক্ত থাকবে। বহির্বিশ্বে এর শাখাগুলোতে নিজ ভাষায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কোরআনের তথ্যাবলি উপস্থাপন করা হবে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

থার্টিফার্স্ট নাইট নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
রাজধানীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরবি ভাষা কোর্স সম্পন্ন
আল্লাহর সঙ্গে যে কথা বলেছিলেন মূসা আ.
মিশরে বায়তুল মোকাররমের ইমামকে সম্মাননা প্রদান
জুমার দিন গোসল করার সঠিক সময় কোনটি?
জান্নাতিদের যে বিশেষ দানে সন্তুষ্ট করবেন আল্লাহ
নেক আমলের কারণে দুনিয়ায় যে উপকার পাবেন
রমজান শুরুর তারিখ ঘোষণা করলো আরব আমিরাত
একসঙ্গে অনেককে সালাম দিলে উত্তর দেবেন কে?
নবীজীর রওজায় বছরে একবারের বেশি যাওয়া যাবে না