ব্রিকসে যুক্ত হলো নতুন ৬ সদস্য, নেই বাংলাদেশ

ব্রিকসে যুক্ত হলো নতুন ৬ সদস্য, নেই বাংলাদেশ
বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসে নতুন সদস্য বাড়তে যাচ্ছে। আগামী ২০২৪ সাল থেকে ব্রিকসে আরও ৬টি দেশ যুক্ত হবে। তবে ব্রিকসের ঘোষিত নতুন ৬ দেশের মধ্যে নেই বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান জোটের ১৫তম শীর্ষ সম্মেলনে জোটের নতুন সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানো নতুন ৬টি দেশ হলো- আর্জেন্টিনা, মিসর, ইরান, ইথিওপিয়া, সৌদি আরব এবং আরব আমিরাত।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আজ বৃহস্পতিবার সম্মেলনের শেষ দিনে আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা নতুন ৬টি দেশকে সদস্য হিসেবে আমন্ত্রণ জানানোর বিষয়টি নিশ্চিত করেছেন। এর মধ্য দিয়ে জোটে নতুন সদস্য দেশের অন্তর্ভুক্তির বিষয়ে দেশগুলোর মধ্যকার বিভেদ দূর হয়ে গেল।

শেষ মুহূর্তের আলোচনায় আটকে গেল ব্রিকস সম্প্রসারণের উদ্যোগশেষ মুহূর্তের আলোচনায় আটকে গেল ব্রিকস সম্প্রসারণের উদ্যোগ সিরিল রামাফোসা জানিয়েছেন, নতুন ৬টি দেশ হলো—আর্জেন্টিনা, মিসর, ইরান, ইথিওপিয়া, সৌদি আরব এবং আরব আমিরাত। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুর দিন থেকেই এই ছয় দেশের সদস্যপদ কার্যকর হবে। এই ৬ দেশকে সদস্য হিসেবে গ্রহণ করার পর জোটের নতুন সদস্য সংখ্যা হবে ১১টি।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান তিন দিনব্যাপী সম্মেলনে আলোচনার সবচেয়ে বড় ইস্যুই ছিল জোটের সম্প্রসারণ। এমনকি সামনাসামনি জোটের নেতারা সম্প্রসারণের বিষয়ে একাত্ম পোষণ করলেও এ বিষয়ক বৈঠকে ব্রাজিলের পক্ষ থেকে দ্বিমত পোষণ করা হয়েছিল। তবে সেই দ্বিমত পেরিয়ে অবশেষে জোট সম্প্রসারণের পথেই গেল ব্রিকস।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া