জাপানের সামুদ্রিক খাবার নিষিদ্ধ করলো চীন

জাপানের সামুদ্রিক খাবার নিষিদ্ধ করলো চীন
ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয় পানি প্রশান্ত মহাসাগরে ছাড়ার পর কড়া প্রতিক্রিয়া দেখাল চীন। দেশটি জাপানের সি ফুড বা সামুদ্রিক খাবার নিষিদ্ধ করেছে। সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাপানের সামুদ্রিক খাবার রপ্তানির সবচেয়ে বড় বাজার চীন। প্রায় ১২ বছর আগে সুনামির আঘাতে ধ্বংস হওয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পানি ছাড়া নিয়ে সেই বাজার হারাতে যাচ্ছে চীন।

চীনের শুল্ক বিভাগের এক বিবৃতে বলা হয়, প্রশান্ত মহাসাগরে তেজস্ক্রিয় পানি ছাড়ায় নিরাপত্তা ঝুঁকি মোকাবিলায় জাপানের সব সামুদ্রিক পণ্য ও খাবারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এর আগে হংকং জাপানের ১০টি অঞ্চলের সামুদ্রিক পণ্য ও খাবারের নিষেধাজ্ঞা দেয় ।

তেজস্ক্রিয় পানি ছাড়ার ‘তীব্র নিন্দা’ জানিয়ে জাপানকে ‘ভুল কাজ’ বন্ধ করতে দাবি জানায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। ‘জাপান স্বার্থপরের মতো’ বিশ্বের মানুষের ক্ষতি করছে বলে সমালোচনা করা হয়।

বৃহস্পতিবার পানির সুইচ চালু করে ১ হাজার ২০০ ঘন মিটার পানি সাগরে ছাড়ে টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি (টেপকো)। এই পানি দিয়ে ৫৪০টি অলিম্পিক সুইমিং পুল ভরা যাবে।

তেজস্ক্রিয় পানি সমুদ্রে ছাড়বে জাপানতেজস্ক্রিয় পানি সমুদ্রে ছাড়বে জাপান
জাপান বলছে, বৃষ্টির পানি বিদ্যুৎকেন্দ্রটির স্টোরেজ এলাকায় ঢুকে যাচ্ছিল। তাই পানি রাখার জায়গা ফুরিয়ে যায়। সে কারণেই সাগরে এই পানি ছাড়া হচ্ছে। এই তেজস্ক্রিয় পানি পরিশোধিত করা হয়েছে; এটি বিপজ্জনক নয় বলে টেপকোর দাবি। আর আন্তর্জাতিক পারমাণু শক্তি সংস্থা বলছে, এই পানি পরিবেশে যা ক্ষতি করবে, তা ‘নগণ্য’।

কিন্তু চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, জাপানের দাবি সমর্থনে কোনো ডেটা নেই। এই পানি সামুদ্রিক পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য কতটুকু নিরাপদ, তারও কোনো প্রমাণ নেই।

জাপান সাগরকে ‘নর্দমা’ হিসেবে ব্যবহার করছে অভিযোগ করে চীন বলছে, খাদ্যনিরাপত্তা ও জনগণের স্বাস্থ্য নিশ্চিত করার জন্য সরকার যা যা করার সবই করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া