২৫ হাজার প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত

২৫ হাজার প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত

চলতি বছরের শুরু থেকে ১৯ আগস্ট পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের ২৫ হাজারের বেশি প্রবাসীকে ফেরত পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। হিসেব অনুযায়ী, প্রত্যেকদিন গড়ে প্রায় ১০৮ জন প্রবাসীকে কুয়েত ছাড়তে হয়েছে। দেশটির কর্তৃপক্ষ বলছে, ওই প্রবাসীদের বেশিরভাগই বাসস্থান এবং শ্রম আইন লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন।


কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদ একটি নির্দেশনা জারি করার পর দেশটিতে প্রবাসীদের বিরুদ্ধে এই অভিযান পরিচালনা করা হয়েছে। এই অভিযানের লক্ষ্য ছিল আইন লঙ্ঘনকারী, বিশেষ করে অবৈধ কর্মকাণ্ডে জড়িতদের থেকে দেশকে রক্ষা করা।


নিজ নিজ দেশে ফেরত পাঠানো প্রবাসীদের মধ্যে ১০ হাজার নারী রয়েছেন; তাদের বিরুদ্ধে কুয়েতের বিভিন্ন আইন লঙ্ঘনের অভিযোগ ছিল। এছাড়াও মাদকদ্রব্য পাচার ও বিতরণ, ভিক্ষাবৃত্তিতে লিপ্ত হওয়া এবং কুয়েতের জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর কাজের সাথে জড়িত থাকার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন ওই প্রবাসীরা।


কুয়েতের জ্যেষ্ঠ এক নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, জাতীয় আইন লঙ্ঘন করে দেশে বসবাসকারী প্রায় ১ লাখ প্রবাসীর বিরুদ্ধে বিস্তৃত পরিসরে অভিযান পরিচালনা পরিকল্পনা করা হয়েছে।


তিনি বলেন, চলতি বছরের শেষের দিক নাগাদ আইন লঙ্ঘনের দায়ে ফেরত পাঠানো প্রবাসীর সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে যেতে পারে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া