বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের সূচিতে পরিবর্তন

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের সূচিতে পরিবর্তন

আগামী অক্টোবরে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। মালদ্বীপের বিপক্ষে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে মাঠে নামবে জামাল ভূঁইয়ারা। তার আগে নিজেদের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে ২টি প্রীতি ম্যাচ খেলবে লাল সবুজের প্রতিনিধিরা।


পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী ৪ ও ৭ সেপ্টেম্বর ঢাকায় ম্যাচ দুটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে সেই সূচিতে কিছুটা পরিবর্তন এসেছে। প্রথম ম্যাচটি একদিন এগিয়ে আনা হয়েছে, অর্থাৎ ৩ সেপ্টেম্বর করা হয়েছে। তবে দ্বিতীয় ম্যাচের সূচি অপরিবর্তিত থাকছে।


সেপ্টেম্বরে ফিফা উইন্ডোতে তিনটি ম্যাচ খেলতে চায় আফগানিস্তান। এজন্য বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের একটি ফিফা উইন্ডোর বাইরে খেলতে চায় তারা। বাংলাদেশে আসার পরেও এটি বাফুফেকে জানিয়েছে আফগানিস্তান ফুটবল ফেডারেশন। সেই দাবি পূরণে ফিফা ও এএফসির কাছে আবেদন করে বাফুফে।


এএফসি আজ সেই আবেদন মঞ্জুর করায় অনুমোদন দিয়েছে ফিফাও। এ প্রসঙ্গে বাফুফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার বলেছেন, ‘ম্যাচটি ৪ সেপ্টেম্বর হলে ফিফার স্বীকৃতি পাওয়া যেতো না। যে কারণে একদিন এগিয়ে আনা হয়েছে। এরইমধ্যে পুনর্নির্ধারিত শিডিউল অনুমোদন দিয়েছে ফিফা।’


ম্যাচটি একদিন এগিয়ে আসায় আন্তর্জাতিক স্বীকৃতি ঠিক থাকলেও রেটিং কিছুটা কমছে। ফিফা উইন্ডোর মধ্যকার ম্যাচের ফলাফল র‌্যাংকিংয়ে যেভাবে প্রভাব ফেলে উইন্ডোর বাইরের ম্যাচে ততটা পড়ে না। আফগানিস্তান বাংলাদেশের বিপক্ষে দুটি ম্যাচ খেলে ফিলিপাইনের উদ্দেশে রওনা হবে।


আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচের দিন এগিয়ে আসলেও সময়সূচি অবশ্য ঠিকই রয়েছে। দুটি ফিফা প্রীতি ম্যাচই হবে বসুন্ধরা কিংস অ্যারেনায় বিকেল পাঁচটায় অনুষ্ঠিত হবে। টি স্পোর্টসের সরাসরি সম্প্রচার করার কথা রয়েছে।


এই দুই ম্যাচকে সামনে রেখে ক্যাম্পের জন্য ৩২ জন ফুটবলার ডেকেছিলেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। এরপর গত ২০ আগস্ট থেকে অনুশীলন শুরু করেছে জামাল-জিকোরা। ইতোমধ্যে বাংলাদেশে চলে এসেছে আফগানিস্তান ফুটবল দলও।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে