কৃষকদের উন্নত চাষাবাদে সহায়তা করবে ব্র্যাক ব্যাংক

কৃষকদের উন্নত চাষাবাদে সহায়তা করবে ব্র্যাক ব্যাংক
তৃণমূল পর্যায়ের কৃষকদেরকে উচ্চ ফলনশীল ফসলের জাত এবং টেকসই চাষাবাদ পদ্ধতিতে রূপান্তরে সহায়তা করার লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) সাথে চুক্তি করেছে ব্র্যাক ব্যাংক। দেশের কৃষি খাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করার লক্ষ্যে এই যৌথ উদ্যোগটির পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

ঢাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অফিসে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। এতে ব্র্যাক ব্যাংকের পক্ষে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদলচন্দ্র বিশ্বাস স্বাক্ষর করেন।

এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাঠ জরিপ শাখার পরিচালক মো. তাজুল ইসলাম পাটওয়ারি এবং পরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন এবং আইসিটি শাখার পরিচালক রেজাউল করিম। অন্যদিকে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই সৈয়দ আব্দুল মোমেন এবং হেড অব এমএফআই অ্যান্ড এগ্রিকালচার ফাইন্যান্স তাপস কুমার রায়।

এই কর্মসূচির লক্ষ্য হলো, বহুমুখী কৃষি-প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে কৃষকদের শারীরিক এবং আর্থ-সামাজিক অবস্থার উন্নতি করা। একটি বিশেষ কৃষি-কেন্দ্রিক কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) উদ্যোগ হিসেবে ব্র্যাক ব্যাংক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে (ডিএই) আর্থিক সহায়তা দিয়েছে। এটি কৃষকদেরকে তাদের অব্যবহৃত পতিত জমি এবং জলাবদ্ধ জমিগুলোকে কৃষির উপযোগী করে তুলতে সাহায্য করবে। এই পারস্পরিক সহযোগিতা কৃষকদেরকে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহারে উদ্বুদ্ধ করার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতেও উদ্বুদ্ধ করবে।

এই চুক্তি নিয়ে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাথে সম্মিলিতভাবে কাজ করতে পারাটা সত্যিই অনেক আনন্দের। এই পারস্পরিক সহযোগিতা কৃষকদের জলবায়ু পরিবর্তনের কঠোর বাস্তবতাকে আরও কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম করে তোলার মাধ্যমে তাদের ফলন বৃদ্ধিতে ব্যাপকভাবে সাহায্য করবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন