রফতানি বাড়াতে কাজ করবে পররাষ্ট্র মন্ত্রণালয় ও এফবিসিসিআই

রফতানি বাড়াতে কাজ করবে পররাষ্ট্র মন্ত্রণালয় ও এফবিসিসিআই
দেশের প্রধান রফতানিযোগ্য খাত পোশাক শিল্পের সিংহভাগ পণ্য ইউরোপের বাজারেই বিক্রি হয়। কিন্তু শুধুমাত্র এই বাজারে নির্ভরশীল থাকলে রফতানি আয়ে ঝুঁকিতে পড়বে বাংলাদেশ। একইভাবে অন্যান্য পণ্যের ক্ষেত্রে নির্দিষ্ট বাজার নির্ভরতা থেকে সরে আসার আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। পাশাপাশি রফতানি বাড়াতে নতুন বাজার অনুসন্ধানে উভয় প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করবে বলে জানিয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) এফবিসিসিআই কার্যালয়ে সংগঠনটির সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এসময় বাণিজ্য সম্প্রসারণে যৌথভাবে কাজ করার আগ্রহের কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও এফবিসিসিআই।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিভিন্ন দূতাবাস এবং মিশনে দায়িত্বরত কমার্শিয়াল কাউন্সেলররা সেসব দেশে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি অন্যান্য পণ্যের প্রচার করলে আমাদের রপ্তানি পণ্যের বাজার আরও সম্প্রসারিত হবে। পাশাপাশি যেসব দেশে আমাদের কোনো পণ্যের ভালো সম্ভাবনা রয়েছে সেটি জানালে ব্যবসায়ীরা উদ্যোগ নিতে পারে।

এ সময় আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের ওপর জোর দেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, অন্যান্য আঞ্চলিক জোটগুলোর মতো বাংলাদেশকেও আঞ্চলিক বাজারের সুযোগ কাজে লাগাতে হবে। এক্ষেত্রে বিমসটেকের মতো আঞ্চলিক জোটের মাধ্যমে বিভিন্ন মেলা আয়োজন, বিজনেস ফোরাম এবং বিমসটেক জয়েন্ট চেম্বার গঠন করা যেতে পারে।

নির্দিষ্ট বাজার নির্ভরতা বাংলাদেশের রপ্তানি বাণিজ্য এবং অর্থনীতিকে ঝুঁকিতে ফেলতে পারে উল্লেখ করে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, আমাদের রপ্তানি আয়ের সিংহভাগই আসে তৈরি পোশাক খাত থেকে। পণ্যের বহুমুখীকরণে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। বিদেশে পণ্যের বাজার সম্প্রসারণে ব্যবসায়ীদের প্রয়োজনীয় সহযোগিতা দেবে পররাষ্ট্র মন্ত্রণালয়। এক্ষেত্রে নতুন বাজার অনুসন্ধানে পররাষ্ট্র মন্ত্রণালয় তৎপর বলেও জানান তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সহ-সভাপতি খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, ড. যশোদা জীবন দেবনাথ, শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী রনি এবং এফবিসিসিআই’র পরিচালকরা।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ