পোশাক রপ্তানি বেড়েছে ১২.৪৬ শতাংশ

পোশাক রপ্তানি বেড়েছে ১২.৪৬ শতাংশ
চলতি অর্থবছরের প্রথম দুই মাস জুলাই-আগস্টে পোশাক রপ্তানি ১২ দশমিক ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭ দশমিক ৯৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। যা ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে ছিল ৭ দশমিক ১১ বিলিয়ন মার্কিন ডলার।

সোমবার (৪ সেপ্টেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০২৩ সালের জুলাই-আগস্ট মাসে পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৮৮ বিলিয়ন ডলার। পোশাক খাত ৭ দশমিক ৯৯ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৪৬ শতাংশ বেশি।

ইপিবি এর তথ্য অনুযায়ী, নিটওয়্যারের রপ্তানি ছিল ৪ দশমিক ৫৮ বিলিয়ন ডলার, যেখানে ওভেন পোশাকের রপ্তানি ছিল ৩ দশমিক ৪২ বিলিয়ন ডলার। যা আগের বছরের তুলনায় যথাক্রমে ১৭ দশমিক ২ শতাংশ ও ৬ দশমিক ৮৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

পোশাক রপ্তানি ছাড়াও ম্যানুফ্যাকচারিং পণ্যে জুলাই আগসস্ট এই দুই মাসে ৯ দশমিক ৬৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। একই সময়ে কেমিক্যাল পণ্যে ২৫ দশমিক ৫৩ শতাংশ আর স্পেশালাইড টেক্সটাইলে ২০ দশমিক ৭৩ শতাংশ।

অন্যদিকে নেতিবাচক প্রবৃদ্ধিতে রয়েছে কৃষি, চামড়া ও পাটজাত পণ্য। গত অর্থবছরের জুলাই-আগস্টের তুলনায় চলতি বছরের একই সময়ে এই যথাক্রমে ০ দশমিক ৮০ শতাংশ, ১২ দশমিক ৭৩ শতাংশ ও ১০ দশমিক ৩১ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ