নতুন ভোটার হতে পারবেন ১৪ সেপ্টেম্বর পর্যন্ত

নতুন ভোটার হতে পারবেন ১৪ সেপ্টেম্বর পর্যন্ত
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটারদের আবেদনের সময় জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটার হতে পারেননি বা কোনো কারণে হননি নাগরিকরা আগামী নির্বাচনে ভোট দিতে চাইলে ১৪ সেপ্টেম্বরের মধ্যে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

সেক্ষেত্রে গত ১ জানুয়ারি তারিখে তার বয়স ১৮ বছর হতে হবে। এই সময়ের মধ্যে ভোটার এলাকা পরিবর্তন করার জন্যও আবেদন করা যাবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

তিনি জানান, ভোটার নিবন্ধন আইন অনুযায়ী প্রতি বছর ২ মার্চ পূর্ববর্তী বছরের হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের ২ মার্চ আগের বছরের ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। যেহেতু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে, সেই ক্ষেত্রে এই মধ্যবর্তী সময়ে ২০২৩ সালের ১ জানুয়ারি যারা ভোটারযোগ্য হয়েছেন, কিন্তু ভোটার হতে পারেননি, তাদের ভোটার হওয়ার সুযোগ দেয়া হবে।

এই সময়ের মধ্যে কেউ যদি ভোটার এলাকা পরিবর্তন করতে চান, সেই আবেদন করতে পারবেন। ১৪ সেপ্টেম্বরের মধ্যে এ আবেদন করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা জানায় নির্বাচন কমিশন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু