বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত

বিশ্বকাপে প্রথম বাংলাদেশি আম্পায়ার সৈকত

আসন্ন ভারত বিশ্বকাপের গ্রুপ পর্বের জন্য ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি আম্পায়ার হিসেবে ছেলেদের বিশ্বকাপে প্রতিনিধিত্ব করবেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।


শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ভারত বিশ্বকাপের জন্য ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করে আইসিসি। আম্পায়ারদের এমিরেটস এলিট প্যানেলের ১২ জন এবং আইসিসি উদীয়মান আম্পায়ার প্যানেলের চার সদস্য সহ মোট ১৬ জনের নাম ঘোষণা করেছে সংস্থাটি।


বিশ্বকাপের ১৩তম এই আসরে যে আম্পায়াররা দায়িত্ব পালন করবেন, তারা হলেন: ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, মারাইস ইরাসমাস, ক্রিস গ্যাফানি, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবরো, নিতিন মেনন, আহসান রাজা, পল রাইফেল, শরফুদ্দৌলা ইবনে শহীদ, রড টাকার, অ্যালেক্স ওয়ার্ফ, জোয়েল উইলসন এবং পল উইলসন।


আরও পড়ুন: পাকিস্তানের বিপক্ষে হারের পর যা বললেন সাকিব

অভিজ্ঞদের মধ্যে লর্ডসে ২০১৯ সালের সবশেষ পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের ফাইনালের জন্য নিযুক্ত চার আম্পায়ারের মধ্যে তিনজন রয়েছেন তিন জন - ধর্মসেনা, ইরাসমাস এবং টাকার। শুধুমাত্র আলিম দার অনুপস্থিত। চলতি বছরের মার্চে এলিট প্যানেল থেকে পদত্যাগ করেন এই পাকিস্তানি আম্পায়ার। এছাড়া এলিট প্যানেলের চার ম্যাচ রেফারি জেফ ক্রো, অ্যান্ডি পেক্রফট, রিচি রিচার্ডসন এবং জাভাগাল শ্রীনাথ দায়িত্ব পালন করবেন।


বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই থাকছেন সৈকত। যদিও চতুর্থ আম্পায়ার হিসেবে। আহমেদাবাদে আগামী ৫ অক্টোবর গত বিশ্বকাপের ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। সেই ম্যাচে দায়িত্ব নেবেন শ্রীনাথ। মাঠের আম্পায়ার থাকবেন মেনন ও ধর্মসেনা এবং টিভি আম্পায়ার পল উইলসন।


এর আগে চলতি বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আইসিসির নারী ওয়ানডে বিশ্বকাপের আসরে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন সৈকত। একাধিকবার ছিলেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। সবশেষ ইমার্জিং এশিয়া কাপেও ছিলেন এই বাংলাদেশি। কিছুদিন আগে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যেকার সিরিজে প্রথমবারের মতো নিরপেক্ষ আম্পায়ার হিসেবে ছিলেন তিনি।


অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে