অর্থপাচারের মামলায় ব্যবসায়ীকে ১১ হাজার বছরের কারাদণ্ড

অর্থপাচারের মামলায় ব্যবসায়ীকে ১১ হাজার বছরের কারাদণ্ড
তুরস্কে ফারুক ফাতিহ ওজ নামের এক ব্যবসায়ীকে প্রতারণা ও অর্থপাচার মামলায় ১১ হাজার ১৯৬ বছরের সাজা দেওয়া হয়েছে। দণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তি তুরস্কে ক্রিপ্টো কারেন্সির প্রতিষ্ঠাতা। অর্থপাচার, জালিয়াতি ও অপরাধমূলক কাজের মাধ্যমে গ্রাহকের দুই বিলিয়ন ডলার প্রতারণা করেছেন বলে অভিযোগ তার বিরুদ্ধে।

এ ধরনের কাজে সহযোগিতার অভিযোগে একই সাজা দেওয়া হয়েছে তার দুই ভাইকেও। গত শুক্রবার চমকে দেওয়া কারাদণ্ডের বিষয়টি প্রকাশ্যে এসেছে।

অর্থপাচার, জালিয়াতির দায়ে বিপক্ষের কৌঁসুলি দৃষ্টান্তমূলক শাস্তি হিসেবে ৪০ হাজার ৫৬২ বছরের সাজার আবেদন করেছিলেন। যদিও শেষ পর্যন্ত বিচারক তাকে ১১ হাজার ১৯৬ বছরের কারাদণ্ডের সাজা শোনায়।

শুনানিতে ফারুক দাবি করেন, যদি তিনি কোনও অপরাধ করতেন তাহলে এমন অপেশাদার আচরণ করতেন না। যদিও বিপক্ষের আইনজীবীর দাবি, ফারুক ২০২১ সালের এপ্রিলে তুরস্ক থেকে পালিয়ে যাওয়ার সময় ক্রিপ্টো কারেন্সি ব্যবহারকারীদের সম্পদের ২৫০ মিলিয়ন লিরা (প্রায় ৩০ মিলিয়ন মার্কিন ডলার) তিনটি গোপন অ্যাকাউন্টে সরিয়ে ফেলেন। এই কাজে সহযোগী ছিলেন তার দুই ভাই সেরাপ ও গুভেন। এই কারণে তাদেরও এক সাজা শুনিয়েছে আদালত।

একটি বিষয়ে এখন প্রশ্ন উঠছে, মানুষের ৭০-৮০ বছরের জীবনে ১১ হাজার বছর জেল খাটা কখনই সম্ভব না। তাহলে কীসের ভিত্তিতে এমন সাজা দিলেন বিচারক। আসলে অপরাধের মাত্রা বোঝাতেই দোষীকে এমন শাস্তি দেওয়া হয়েছে বলে খবর। আদতে যা যাবজ্জীবন কারাদণ্ডে পরিণত হবে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া