ডিএনসিসির খালগুলোতে নৌপথ চালু করা হবে

ডিএনসিসির খালগুলোতে নৌপথ চালু করা হবে

ঢাকা শহরের যানজট নিরসনে ও পরিবেশ রক্ষায় ডিএনসিসির আওতাধীন খালগুলোতে নৌপথ চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।


রোববার (১০ সেপ্টেম্বর) বনানী শেরাটন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


তিনি বলেন, হাতিরঝিলের আদলে মিরপুরের রূপনগর খাল দিয়ে তুরাগ নদী পর্যন্ত নৌপথ চালু করা হবে। রূপনগর খালে মোট ১১টি ব্রিজ রয়েছে সেগুলোকে আর্চ ব্রিজ নির্মাণের মাধ্যমে এই পথে নৌযান চলাচলের ব্যবস্থা করা হবে। এই শহরকে বাঁচাতে ন্যাচার বেজড সলিউশন করতে হবে। নৌপথ চালুর মাধ্যমে যানজট যেমন কমবে সেই সঙ্গে পরিবেশ দূষণ রোধ করা সম্ভব হবে।


ডিএনসিসি মেয়র বলেন, গুলশান, বনানী ও বারিধারা অনেকটা ম্যানহাটন শহরের মতোই অভিজাত ও ব্যয়বহুল। কিন্তু এটি অত্যন্ত দুঃখজনক এসব এলাকায় কোটি কোটি টাকা খরচ করে বাড়ি বানালেও সুয়ারেজের ব্লাক ওয়াটারের সংযোগ আমাদের সারফেস ড্রেনে দিয়ে রেখেছে। অভিজাত এলাকায় পয়োবর্জ্যের অবৈধ সংযোগ দুঃখজনক। অল্প টাকা খরচ করে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট করেনি।


মেয়র বলেন, আমরা চাই একটি সুন্দর শহর, একটি দূষণমুক্ত শহর। আমরা চাই শহরের খালগুলো হবে দূষণমুক্ত। এজন্য আমাদের সিটি কর্পোরেশনের পাশাপাশি জনগণকেও সচেতন হতে হবে, দায়িত্ব পালন করতে হবে। বাসা-বাড়ির পয়োবর্জ্যের সংযোগ সারফেস ড্রেন অথবা খালে দেওয়া যাবে না। পয়োবর্জ্যের লাইন খালে গিয়ে প্রতিনিয়ত খালকে দূষণ করছে। দূষণের ফলে খালে মাছের চাষ না হয়ে সেখানে মশার চাষ হচ্ছে। সেটি আর হতে দেওয়া যাবে না।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

রাজধানীতে সন্ধ্যার পর বন্ধ থাকবে যেসব সড়ক
শনিবার রাজধানীর মার্কেট বন্ধ যেসব এলাকায়
শুক্রবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ
রাজধানীতে আজ যেসব মার্কেট বন্ধ
বুধবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ
আজ ঢাকার বায়ু খুবই অস্বাস্থ্যকর
সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ
গুলিস্তানে বাসে আগুন
রাজধানীতে যেসব মার্কেট বন্ধ শনিবার
রাজধানীতে যেসব মার্কেট বন্ধ বৃহস্পতিবার