ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষণ কর্মশালা

ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষণ কর্মশালা
পার্বত্য চট্টগ্রামের উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন মিলে যৌথভাবে ঐতিহ্যবাহী তাঁত শিল্পের ওপর একটি পণ্য-উদ্ভাবন বিষয়ক কর্মশালার আয়োজন করেছে। গত ২৯ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত রাঙ্গামাটিতে আয়োজিত পাঁচ দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন ডিজাইনার তেনজিং চাকমা।

এই নিবিড় কর্মশালায় নারী উদ্যোক্তাদের হস্তশিল্প পণ্যের নকশা, ধরন, বুনন, ফিনিসিং এবং প্যাকেজিং সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। কর্মশালায় রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার মোট ৩১ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন।

আদিবাসী নারীদের তৈরিকৃত হস্তশিল্প পণ্য পোশাক, স্কার্ফ, বিছানার চাদর, ব্যাগ, টেবিল রানার, গৃহস্থালির পোশাক এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে বিপুল সম্ভাবনা রয়েছে। এসব ঐতিহ্যবাহী পণ্যগুলোকে মূলধারার বাজারে নিয়ে আসার জন্য পণ্যগুলোকে উদ্ভাবনী, আকর্ষণীয় এবং সম্ভাব্য ক্রেতাদের ব্যবহার-উপযোগী হওয়া প্রয়োজন। তাই বিস্তৃত বাজার গবেষণার মাধ্যমে মানুষের চাহিদা সম্পর্কে বোঝার পর কীভাবে তাদের পণ্যের স্বতন্ত্রতা বজায় রেখে পণ্যের মান উন্নত করা যায় এবং বাজারে এসব পণ্যের আরও চাহিদা সৃষ্টি করা যায়- সে বিষয়ে কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন একসাথে উদ্যোগ গ্রহণ করেছে।

প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন হওয়ার পর ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন জাতীয় এসএমই মেলায় এসব উদ্যোক্তাদের নিজেদের পণ্য প্রদর্শনের সুযোগ প্রদান করবে, যাতে করে মূলধারার বাজারে তাদের প্রবেশ আরও সহজ হয়।

প্রশিক্ষণের পর নারী উদ্যোক্তারা জ্ঞান ও দক্ষতায় সমৃদ্ধ হয়েছে। এই প্রশিক্ষণ তাদের ব্যবসা ও ঐতিহ্যবাহী তাঁতজাত পণ্যের জন্য সম্ভাবনা সৃষ্টি করবে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিস্তৃত বাজার সৃষ্টিতে সাহায্য করবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন