দেশে তৈরি হচ্ছে বৈদ্যুতিক গাড়ি কারখানা

দেশে তৈরি হচ্ছে বৈদ্যুতিক গাড়ি কারখানা
ইলেকট্রিক বা বৈদ্যুতিক গাড়ির (ইলেকট্রিক ভেহিকেল) চাহিদা এখন বিশ্বজুড়ে। সাধারণ গাড়ির তুলনায় এসব গাড়ি যেমন দামে সাশ্রয়ী, তেমনি অনেকটা পরিবেশবান্ধব। তাই চাহিদার কথা মাথায় রেখে ১ হাজার ৪৪০ কোটি টাকা বিনিয়োগে দেশেই বৈদ্যুতিক গাড়ি কারখানা তৈরি করছে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এতে ১০টি ব্যাংক মিলে ৭৯০ কোটি টাকা জোগান দিবেন, বাকি টাকা উদ্যোক্তারা বিনিয়োগ করবেন।

চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্পনগরে অর্থনৈতিক অঞ্চলে ১০০ একর জমির একাংশের ওপর গড়ে তোলা হচ্ছে এই কারখানা। কারখানার অবকাঠামো নির্মাণ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে, এখন চলছে যন্ত্রপাতি স্থাপনের কাজ। আগামী বছরের মার্চের আগেই বৈদ্যুতিক গাড়ি বাজারে ছাড়ার পরিকল্পনা করছে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজের উদ্যোক্তারা।

দেশে স্থাপিত কারখানাতে বৈদ্যুতিক গাড়ির প্রধান উপাদান গাড়ির মূল কাঠামো (বডি), ব্যাটারি, মোটর ও চার্জার তৈরি করা হবে। এতেই প্রায় ৭৫ শতাংশ অর্থ খরচ হবে। গাড়ির অভ্যন্তরীণ নকশা আমদানিতে খরচ হবে আরও ২৫ শতাংশ অর্থ। কারখানাতেই তৈরি গাড়ি পরীক্ষা–নিরীক্ষার পর বাজারে ছাড়া হবে। পাশাপাশি সারা দেশে পেট্রল পাম্পে চার্জ সুবিধা চালুর পরিকল্পনাও করছেন উদ্যোক্তারা।

বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড মূলত ম্যাঙ্গো টেলিসার্ভিসেসের একটি সহযোগী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রযুক্তি খাতের ব্যবসায়ী এ মান্নান খান। চীনের তিয়ানজিন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার প্রকৌশল ও টেলিযোগাযোগে পড়াশোনা শেষে ১৯৯০ সালে দেশে এসে প্রযুক্তি ব্যবসা শুরু করেন তিনি। হঠাৎ করে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের ব্যবসায় আসার কারণ নিয়ে তিনি বলেন, আমি ৩০ বছর ধরে প্রযুক্তি ব্যবসার সঙ্গে যুক্ত। সারা বিশ্বে প্রযুক্তি কোম্পানিগুলো বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে এগিয়ে আছে। এ জন্য আমরাও এই ব্যবসায় যুক্ত হয়েছি। দেশেই দূষণমুক্ত গাড়ি উৎপাদন এখন সময়ের দাবি। পুরোনো অটোমোবাইল খাত ধীরে ধীরে ছোট হয়ে আসছে। পরিবেশের কথা বিবেচনায় এর জায়গা নিচ্ছে বৈদ্যুতিক গাড়ি।

দেশে ইতোমধ্যে বৈদ্যুতিক গাড়ি চলা শুরু হয়েছে। গত আগস্ট মাস পর্যন্ত দেশে ৩৪টি বৈদ্যুতিক গাড়ি নিবন্ধন করেছিল। যার সবই আমদানি করা। গত আগস্টে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি চার্জ করতে দেশে প্রথমবারের মতো চার্জিং স্টেশন স্থাপন করেছে ‘এখন চার্জ’। রাজধানীর তেজগাঁও বাণিজ্যিক (নাবিস্কো) এলাকায় ‘অডি বাংলাদেশের’ কার্যালয় প্রাঙ্গণে এই স্টেশন স্থাপন করা হয়েছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ