ডাবের পানিতে সত্যিই কি প্লাটিলেট বাড়ে?

ডাবের পানিতে সত্যিই কি প্লাটিলেট বাড়ে?
কাগজে-কলমে বর্ষা শেষ হয়ে গেছে কিন্তু বৃষ্টি এখনও অব্যাহত আছে। এই সময়ে এসে বাড়ছে ডেঙ্গুর দাপট। মশাবাহিত এই রোগের বিপজ্জনক দিক হলো প্লেটলেট বা অনুচক্রিকার সংখ্যা কমে যাওয়া। বেশিরভাগ মানুষই এই প্লাটিলেট কমে যাওয়ার বিষয়টিকে ভীষণ ভয় পান। তাই প্লাটিলেট কমে গেলে এটি বাড়ানোর জন্য নানারকম উপায়ের দ্বারস্থ হন।

কেউ পেঁপে পাতার রস খান, কেউ আবার ডাব কিনে। এই সুযোগে ডাবের দাম দ্বিগুণ-তিনগুণ করে দেন অসাধু ব্যবসায়ীরা। আসলেই কি এমন কোনো বিশেষ পানীয় আছে যা খেলে প্লাটিলেট বাড়ে? এই নিয়ে ইন্টারনেটে নানা ধরনের তথ্য আপনারা পাবেন। কিন্তু তার সবগুলোর বিশ্বাসযোগ্যতা নেই। অনেকের ধারণা ডাবের পানি খেলে প্লাটিলেটের সংখ্যা দ্রুত বাড়ে। সত্যিই কি তাই?

প্লাটিলেট বৃদ্ধির সঙ্গে ডাবের পানি পানের কোনো সম্পর্ক রয়েছে কি? এ ব্যাপারে ভ্রান্তি দূর করেছেন বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, কোনো নির্দিষ্ট খাবার বা পানীয় একাই প্লাটিলেট বাড়াতে পারে না বা ডেঙ্গুও সারাতে পারে না। বিশেষজ্ঞের মতে, শুধু ডেঙ্গু নয়, যেকোনো জ্বরেই শরীরে প্লাটিলেট কমে যায়। যে কারণে রোগী দুর্বলতা অনুভব করেন। জ্বর কমার সঙ্গে সঙ্গে প্লাটিলেটের সংখ্যা বাড়তে থাকে।

ডেঙ্গু রোগীর ডায়েটে ডাবের পানি বা পেঁপে পাতার রস অল্প পরিমাণে থাকলে তেমন কোনো ক্ষতি নেই। তবে এ ধরনের পানীয় অতিরিক্ত পান করলে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। তাই ডেঙ্গু বা অন্যান্য জ্বরে ডাবের পানি পান করতে পারেন। তবে তা প্লাটিলেট বাড়িয়ে দেবে এই আশা করে না খাওয়াই ভালো। বিশেষজ্ঞরা বলেন, ডাবের পানি পান করলে ডেঙ্গু সেরে যায় এই ধারণা থেকে বের হতে হবে।

ডেঙ্গু থেকে সেরে ওঠার জন্য চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে নিয়ম মেনে। তার নির্দেশনা অনুযায়ী পথ্য বেছে নিতে হবে। খেতে হবে সুষম, সহজপাচ্য আহার ও পানীয়। ডাবের পানি বা যেকোনো একটি খাবার বা পানীয় এই রোগ সারাতে পারবে না। সব ধরনের খাবার গ্রহণ করতে হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়