অক্টোবরে আসছে আইএমএফ প্রতিনিধিদল

অক্টোবরে আসছে আইএমএফ প্রতিনিধিদল
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ নিয়েছে বাংলাদেশ। এরই মধ্যে প্রথম কিস্তির অর্থ ছাড়ও করা হয়েছে। আগামী নভেম্বর মাসে দ্বিতীয় কিস্তির অর্থ ছাড় হওয়ার কথা রয়েছে। তবে ঋণের শর্ত কতটা পূরণ হলো, তা দেখতে আগামী মাসে অর্থাৎ অক্টোবরে ঢাকা সফর করবে আইএমএফ প্রতিনিধিদল।

সফরকালে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বিবিএসসহ সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে বসবে আইএমএফ। জানা গেছে, পুরো বিষয়টি সমন্বয় করবে অর্থ মন্ত্রণালয়। সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গেও বৈঠক করবে প্রতিনিধিদলটি।

এনবিআর সূত্র জানিয়েছে, প্রতিনিধিদলটি আগামী ৫ অক্টোবর দিনব্যাপী জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর, ভ্যাট ও কাস্টমস নীতি শাখার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। ৯ অক্টোবর বৈঠক হবে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে। বৈঠকে চলতি ২০২৩-২৪ অর্থবছরের শর্ত অনুযায়ী রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্রে অগ্রগতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

জানা গেছে, আইএমএফকের সঙ্গে আসন্ন বৈঠকগুলোতে বাংলাদেশের কী জবাব হবে, এ নিয়ে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করেছে অর্থ মন্ত্রণালয়৷ এতে এনবিআর, বাংলাদেশ ব্যাংক, জ্বালানি বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক সূত্রে জানা যায়, সংস্থাগুলো আইএমএফকে তাদের অগ্রগতি সম্পর্কে জানাতে প্রস্তুতি নিচ্ছে।

বৃহস্পতিবারের এই আন্তঃসভায় উপস্থিত ভ্যাটের শীর্ষ একজন কর্মকর্তা জানান, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে ভ্যাট আদায়ের অগ্রগতি সন্তোষজনক বলে বৈঠকে জানানো হয়েছে। এসময় অর্থবিভাগ থেকে ভ্যাট অটোমেশন, ইএফডি মেশিন বসানোর অগ্রগতি সম্পর্কে জানতে চাওয়া হয়। ভ্যাট থেকে জানান হয়, তারা সঠিক পথেই এগোচ্ছেন।

ওই কর্মকর্তা আরও বলেন, আইএমএফের শর্ত পূরণের অংশ হিসেবে রাজস্ব আদায় বাড়াতে চলতি অর্থবছরের বাজেটে কিছু খাতের ভ্যাট অব্যাহতি তুলে দিয়েছে ভ্যাট বিভাগ। এছাড়া নতুন কিছু খাতে ভ্যাট আরোপ করেছে। বিষয়গুলো আইএমএফকে জানানো হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু