ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘সেরা দশ গল্প’ নিয়ে আলোচনা

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘সেরা দশ গল্প’ নিয়ে আলোচনা

ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের সদস্যরা লেখক ফারুক মঈনউদ্দীনের ছোট গল্পের সংকলন ‘সেরা দশ গল্প’নিয়ে আলোচনা করেন। লেখক ফারুক মঈনউদ্দীন নিজেও এই জ্ঞানগর্ভ সাহিত্যসভায় উপস্থিত হয়ে আলোচনায় অংশ নেন।


অংশগ্রহণকারীরা মঈনউদ্দীনের অনন্য লেখার শৈলী, স্বতন্ত্র শব্দচয়ন, গল্পের গঠন, প্রেক্ষাপট, আকর্ষণীয় চরিত্রায়ন এবং তাঁর গল্পগুলোতে প্রচলিত গভীর বিষয়গুলি নিয়ে উৎসাহের সাথে আলোচনা করেন। তাঁর লেখার বিশ্লেষণ তাঁর সাহিত্যিক অবদানের গভীরতা সম্পর্কে একটি বহুমুখী অন্তর্দৃষ্টি প্রদান করে। গত ২১ সেপ্টেম্বর সাহিত্য আলোচনাটি অনুষ্ঠিত হয়।


সভায় লেখক ফারুক মঈনউদ্দীনও তাঁর লেখক হয়ে ওঠার গল্প শুনিয়েছেন। তিনি বছরের পর বছর ধরে তাঁর লেখার
বিবর্তন, তিনি যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছিলেন এবং উপলদ্ধির মুহুর্তগুলি যা তাঁর লেখায় প্রভাব ফেলেছে, সেসব সম্পর্কে আলোকপাত করেন।


রিডিং ক্যাফের সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ফারুক মঈনউদ্দীন বলেন, ব্যাংকিং পেশাজীবীরা তাদের ব্যস্ত সময়সূচির মধ্যেও এ ধরনের প্রাণবন্ত ও উদ্যমী সাহিত্য আলোচনার করছেন, তা জেনে আমি সত্যিই অনুপ্রাণিত। এটি সাহিত্যের প্রতি তাদের আবেগ এবং আধ্যাত্মিক শক্তির প্রমাণ দেয়।


অধিবেশনটি একটি প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শেষ হয়। সেখানে সদস্যরা লেখকের সাথে সরাসরি কথা বলার সুযোগ পান। তারা প্রতিটি ছোট গল্পের নেপথ্যের গল্প ও সৃজনশীল প্রক্রিয়া সম্পর্কে জানার সুযোগ পান। সাহিত্যে মনোনিবেশ এবং তা উদযাপন করার নিরন্তর প্রচেষ্টার অংশ হিসেবে বিবিএল রিডিং ক্যাফে সিদ্ধান্ত নিয়েছে, তাদের পরবর্তী পাঠ্য হবে ‘জীবনানন্দ দাসের ১০০টি কবিতার বইটি।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন