রূপপুরের পথে ইউরেনিয়াম

রূপপুরের পথে ইউরেনিয়াম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান ঢাকা থেকে প্রকল্প এলাকা পাবনার ঈশ্বরদীতে নেওয়া শুরু হয়েছে। শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকাল সাতটার দিকে রূপপুর প্রকল্পে নেওয়া গাজীপুর অতিক্রম এবং ১১টার দিকে বঙ্গবন্ধু সেতু পার হয়েছে ইউরেনিয়াম বহনকারী গাড়ি।


পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, বিশেষ নিরাপত্তার মধ্য দিয়ে ঢাকা থেকে সড়ক পথে এই ইউরেনিয়ামের চালান ভোরে রওনা হয়। ভোর সাড়ে পাঁচটার দিকে গাড়িবহরটি গাজীপুর মহানগরীতে প্রবেশ করে। এরপর ইউরেনিয়াম বহনকারী এসব গাড়ি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কালিয়াকৈরের সফিপুর এলাকায় পৌঁছালে একটি গাড়িতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। পরে মেরামত শেষে সকাল সাতটার দিকে গাড়িগুলো ছেড়ে যায়। এসময় মহাসড়কে যান চলাচল বন্ধ ছিল।

ইউরেনিয়ামের প্রথম চালান আনতে প্রটোকল চুক্তি স্বাক্ষরইউরেনিয়ামের প্রথম চালান আনতে প্রটোকল চুক্তি স্বাক্ষর কোনাবাড়ী হাইওয়ে থানার ওসি আতিকুর রহমান বলেন, ‘গাজীপুরের সফিপুর বাজার এলাকায় একটি গাড়িতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। পরে সেটি এক ঘণ্টার চেষ্টায় মেরামত করা হয়। পরে জানতে পারেন, টাঙ্গাইলে গিয়েও সেই গাড়িটি আবার বিকল হয়ে যায়। সেখান থেকে মেরামত করে গাড়িগুলো রূপপুরের উদ্দেশে রওনা হয়েছে।’

পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী বলেন, ‘পাবনা-ঢাকা রুটের বঙ্গবন্ধু সেতুপথে প্রচণ্ড যানজট হয়। ফলে ইউরেনিয়াম বহনকারী যানবাহন আসতে সমস্যা হতে পারে। এ কারণেই সড়কটি যানজটমুক্ত রাখতে আজ (শুক্রবার) ভোর পাঁচটা থেকে বাস চলাচল বন্ধ রাখা হচ্ছে। তবে ইউরেনিয়াম প্রকল্পে পৌঁছে গেলেই বাস চলাচল শুরু হবে।’

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছাবে ইউরেনিয়ামের প্রথম চালান।

এর আগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় রাশিয়া থেকে দেশে পৌঁছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান। আগামী ৫ অক্টোবর রূপপুর প্রকল্পে এ জ্বালানি আনুষ্ঠানিকভাবে প্রকল্প কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিটের উৎপাদনের সক্ষমতা ২ হাজার ৪০০ মেগাওয়াট। প্রকল্পের নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে। বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ আগামী বছর প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ করতে চায়। একই বছর বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরুর আশা করছে তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু