পাইপলাইনে আছে ১৪ বিলিয়ন ডলারের বিনিয়োগ

পাইপলাইনে আছে ১৪ বিলিয়ন ডলারের বিনিয়োগ

১৪ বিলিয়ন ডলারের বিনিয়োগ পাইপলাইনে আছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।


সোমবার (২ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা জানান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য দেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামছুদ্দিন আহমেদ। এসময় বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিএসইসির চেয়ারম্যান বলেন, নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আমরা এখনো বিনিয়োগ শিক্ষা সঠিকভাবে ছড়িয়ে দিতে পারিনি। আমাদের যে নতুন নতুন প্রোডাক্ট আসছে সেটি আমরা জানাতে পারিনি। সঞ্চয় আর বিনিয়োগের পার্থক্যের বার্তা যদি না পৌঁছে তাহলে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আমরা নিজেদের স্বার্থক মনে করি না।

তিনি বলেন, আমরা এখন ডিজিটাল কারেন্সিতে যাচ্ছি। আমাদের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস আছে, সামনে আমাদের ডিজিটাল ওয়ালেট আসছে। সামনে আমাদেরকে ক্রিপ্টোতেও যেতে হবে। কারণ যেভাবে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স আসছে, আগামীতে আমাদের কোন কিছুই হাতে করতে হবে না।

অধ্যাপক শিবলী-রুবাইয়াত-উল ইসলাম বলেন, বিনিয়োগ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিনিয়োগ হলে আমাদের প্রোডাক্টিভিটি বাড়বে, প্রোডাক্টিভিটি বাড়লে জিডিপি বাড়বে, মাথাপিছু আয় বাড়বে। সর্বোপরি আমাদের নতুন কর্মসংস্থান হবে। বিনিয়োগই বড় গেম চেঞ্জার হিসেবে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে।

তিনি বলেন, আমাদের দেশে এখন বিনিয়োগের অনেক ক্ষেত্র রয়েছে। বিনিয়োগের মাধ্যমে কৃষি, স্বাস্থ্য, প্রযুক্তি সব ক্ষেত্রেই উন্নয়নকে আরো বেগবান করার সুযোগ রয়েছে। এজন্য আমাদের দেশের ব্র্যান্ডিং দরকার ছিলো। আমরা বিভিন্ন দেশে রোড শো করে ব্র্যান্ডিং করতে চেষ্টা করেছি। এটি বিএসইসির দায়িত্ব না হওয়া সত্বেও দেশের স্বার্থে করেছি। ইতোমধ্যে বেশকিছু সাড়াও পাওয়া গেছে। সামনে জাতীয় নির্বাচনের পরে দেশে বড় বড় বেশ কিছু বিনিয়োগ আসবে। আমার সঙ্গে এরইমধ্যে অনেক বিদেশি বিনিয়োগকারী এখানে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের কাছেও বেশ কিছু বড় বিদেশি বিনিয়োগ আসার প্রস্তাব এসেছে। নির্বাচনের পরেই কান্ট্রি ব্যান্ডিংয়ের সুফল আসবে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক নজরুল ইসলাম বলেন, দেশে এত জনসংখ্যা থাকলেও তার বড় একটা অংশই বিনিয়োগ শিক্ষার বাইরে। বিনিয়োগ সম্পর্কে আমি নিজেও তেমন ধারণা রাখি না। বিএসইসির কাছে আমি ব্যক্তিগতভাবে আবেদন করছি, আপনারা বিনিয়োগকারীদের আরো বেশি বেশি বিনিয়োগ শিক্ষা দিন। মানুষকে বিনিয়োগ শিক্ষায় অভিজ্ঞ করে তুলতে আরো বেশি উদ্যোগ নিন।

এর আগে বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানের সঞ্চালনায় প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিফ রেগুলেটরি অফিসার খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) ভাইস-প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) ভাইস-প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত