এবারও হচ্ছে না আয়কর মেলা

এবারও হচ্ছে না আয়কর মেলা
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবারও আয়কর মেলার আয়োজন করবে না। তবে এ সময় করদাতাদের সুবিধার্থে দেশের সব কর অঞ্চলে নভেম্বরজুড়ে মিনি করমেলা অনুষ্ঠিত হবে। সেবা মাসে মেলার আবহে করদাতারা যেন রিটার্ন জমা দিতে পারেন, সে বিষয়ে এনবিআর এরই মধ্যে কর অঞ্চলগুলোকে নির্দেশনা দিয়েছে। করদাতাদের সুবিধার্থে কর অঞ্চলগুলোয় রিটার্ন গ্রহণ বুথ, ফর্ম বিতরণ, হেল্প ডেস্কসহ সব ধরনের সেবা দেয়া হবে।

জাতীয় আয়কর দিবস উদযাপনে গঠিত কমিটির সভার কার্যবিবরণী সূত্রে এ তথ্য জানা গেছে।

আয়কর মেলার আদলে কর অফিসে করদাতারা পাবেন ‘ওয়ানস্টপ’ সেবা। এ ছাড়া অনলাইনে এ চালান, বিকাশ, রকেট, নগদ কিংবা ইউক্যাশ ব্যবহার করে ঘরে বসেই কর দেয়ার সুবিধা পাবেন করদাতারা।

সূত্র জানায়,সেবা মাস উদযাপনের প্রস্তুতি নিতে কর অঞ্চলগুলো জানিয়ে দেয়া হয়েছে। কর অঞ্চলগুলো নিজ নিজ অফিসের নিচে প্যান্ডেল বা অফিসে নির্ধারিত স্থানে বুথ স্থাপন করে আলাদাভাবে রিটার্ন জমার ব্যবস্থা করবে। সেই বুথে রিটার্ন জমা নেয়া হবে।

কর পরিদর্শকসহ সব অফিসারকে মেলার মতো করদাতাদের সেবা দিতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে এনবিআর থেকে। এক্ষেত্রে কোনো গাফিলতি বা হয়রানির প্রমাণ পাওয়া গেলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়েছে। অবশ্য আয়কর দিবস উদযাপন এবং সর্বোচ্চ করদাতাদের সম্মাননা দেবে এনবিআর। এ লক্ষ্যে একাধিক কমিটিও গঠন করা হয়েছে।

আয়কর দিবস উপলক্ষে জাতীয় দৈনিকে ক্রোড়পত্র, র‌্যালি, ব্যানার-ফেস্টুন টাঙানো, সচেতনতামূলক টকশোর আয়োজন করা হবে। এ ছাড়া প্রতিবারের মতো এবারও জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন শ্রেণিতে ১৪১ জন সর্বোচ্চ করদাতাকে সম্মাননা দেয়া হবে।

২০২০, ২০২১ ও ২০২২ সালে করোনা মহামারির কারণে আয়কর মেলা বন্ধ ছিল। মহামারি শেষ হলেও বাড়তি খরচের বিবেচনায় এবারও আয়কর মেলা আয়োজনে না করা সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু