ডলার সংকটের মাঝে কমেছে পণ্য রপ্তানি

ডলার সংকটের মাঝে কমেছে পণ্য রপ্তানি
দেশে গতবছর থেকে ব্যাপক আকারে ডলার সংকট দেখা দিয়েছে। তাতে বাধ্য হয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে খরচ করছেন সরকার। কিন্তু ডলার আয়ের দুই উপকরণ- প্রবাসী ও রপ্তানি আয়ে কাঙিক্ষত সাড়া না পাওয়ায় রিজার্ভ আর বাড়ছে না। এবার ডলার সংকটের এই দুর্দিনে পণ্য রপ্তানিও কমে গেছে।

গত অক্টোবর মাসে ৩৭৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৬৪ শতাংশ কম। আজ বৃহস্পতিবার বিকেলে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) কর্তৃক প্রকাশিত রপ্তানি আয়ের এই হালনাগাদ পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

এতে দেখা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস (জুলাই-অক্টোবর) সময়ে ১ হাজার ৭৪৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। চার মাসের এই রপ্তানি আয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৫২ শতাংশ বেশি।

ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বড় খাতের মধ্যে তৈরি পোশাক ছাড়া অন্য সব খাতের রপ্তানি কমে গেছে। এর মধ্যে রয়েছে হিমায়িত খাদ্য; চামড়া ও চামড়াজাত পণ্য; পাট ও পাটজাত পণ্য; কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হোম টেক্সটাইল ইত্যাদি।

অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ৪৭৮ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত অর্থবছরের প্রথম চার মাসের চেয়ে ৫ দশমিক ৯৫ শতাংশ বেশি।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ