ভারত থেকে আলু আমদানি, কমবে দাম

ভারত থেকে আলু আমদানি, কমবে দাম
দেশের সবজির বাজার বেশ কয়েক সপ্তাহ ধরে অনিয়ন্ত্রিত। বাজারে ৮০ টাকার নিচে কোন সবজি পাওয়া মুশকিল। তাতে আলুর দাম কিছুটা নাগালে থাকলেও শেষমেষ এখানেও অস্বাভাবিক দাম বাড়িয়েছে সিন্ডিকেট ব্যবসায়ীরা। তাতে সরকারের পক্ষ থেকে একাধিক অভিযান চালানো হলেও আলুর দাম আয়ত্ত্বে আনা যায়নি। ফলে একপ্রকার বাধ্য হয়েই দেশের বাজারে দাম নিয়ন্ত্রণে আলু আমদানির উদ্যোগ নিয়েছে সরকার।

আজ বৃহস্পতিবার হিলি স্থলবন্দর দিয়ে আমদানির আলু নিয়ে চারটি ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানিয়েছেন বন্দর কর্মকর্তারা। প্রথম চালানে ভারত থেকে অন্তত ১০৯ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে।

আমদানিকারকদের প্রতিনিধি বলেন, দেশের বাজারে আলুর দাম ঊর্ধ্বগতি, তাই সরকার আলু আমদানির অনুমতি দেওয়ায় আজ আমরা ভারত থেকে আলু আমদানি শুরু করেছি। ভারতের গঙ্গারাম থেকে এগুলো আমদানি করা হয়েছে।

আমদানি করা আলু বাজারে এলে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম কমবে বলে জানান তিনি।

আরও পড়ুন: আলু আমদানির অনুমতি দিলো সরকার

জানা গেছে, সারাদেশের আমদানিকারকরা ভারত থেকে আলু আমদানির জন্য আমদানি অনুমতি (আইপি) চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেন গত মঙ্গলবার। এর মধ্যে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১২ হাজার মেট্রিক টন আলু আমদানির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ১৪ আমদানিকারককে আইপি দেওয়া হয়। তার মধ্যে বৃহস্পতিবার প্রথম চালান এলো।

দেশে আলুর দাম বৃদ্ধির প্রেক্ষাপটে বুধবার দিনাজপুরে স্থানীয় প্রশাসন মজুত বিরোধী অভিযান শুরু করেছে। অভিযানের অংশ হিসেবে ১০ জন আলু ব্যবসায়ীকে স্থানীয় হিমাগারে মোট ৪৯৪ বস্তা আলু মজুত করতে দেখা যায়।

এদিকে জয়পুরহাটে আজ আলু ব্যবসায়ী ও কোল্ড স্টোরেজ অপারেটরদের সঙ্গে বৈঠক করেছে জেলা প্রশাসন। জেলায় ১৯টি কোল্ড স্টোরেজ আছে। নীতিগতভাবে ব্যবসায়ীরা সরকারি দরে আলু বিক্রি করতে রাজি হয়েছেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ