নেদারল্যান্ডসে বাড়ছে বেকারত্বের হার

নেদারল্যান্ডসে বাড়ছে বেকারত্বের হার
২০২২ সালের তৃতীয় প্রান্তিকে নেদারল্যান্ডসে বেকারত্ব কিছুটা বেড়েছে। তবে এটি ইউরোপীয় ইউনিয়নের সর্বনিম্ন হারগুলোর মধ্যে একটি। খবর ইউরো নিউজ।

বেকারত্বের হার গত প্রান্তিকে ৩ দশমিক ৫ থেকে বেড়ে ৩ দশমিক ৬ শতাংশ হয়েছে। এতে অতিরিক্ত ১৬ হাজার মানুষ কর্মহীন হয়ে পড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। অর্ধেকের বেশি চাকরির সুযোগ রয়েছে স্বাস্থ্যসেবা, ব্যবসা ও বাণিজ্য খাতে।

সামগ্রিকভাবে ইউরোপের মতো ১৮-২৫ বছর বয়সী তরুণরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছিল। তাদের বেকারত্বের হার ৮ দশমিক ২ থেকে বেড়ে ৮ দশমিক ৭ শতাংশ হয়েছে। বাকি জনসংখ্যার জন্য বেকারত্বের হার ৩ শতাংশের নিচে।

বেকারত্বের বিষয়ে নেদারল্যান্ডস এখনো তার বেশির ভাগ ইইউ প্রতিবেশীদের তুলনায় অনেক ভালো অবস্থানে রয়েছে। ইউরোস্ট্যাটের তথ্যানুসারে, এটি ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ষষ্ঠ সর্বনিম্ন বেকারত্বের হারে রয়েছে।

শুধু মাল্টা, চেকিয়া, পোল্যান্ড, জার্মানি ও স্লোভেনিয়ায় বেকারত্বের হার কম। উদাহরণস্বরূপ, ফ্রান্সের কথা বলা যায়। দেশটিতে তৃতীয় প্রান্তিকে বেকারত্বের হার ছিল ৭ দশমিক ৪ শতাংশ, যা আগের চেয়ে বেশি এবং ৫ শতাংশ লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি।

নেদারল্যান্ডসের জনসংখ্যা প্রায় ১ কোটি ৭০ লাখ। সাম্প্রতিক সময়ে কিছুটা কর্মসংস্থান বাড়লেও নেদারল্যান্ডস ইউরোপের অন্যতম শক্ত শ্রমবাজার হিসেবে পরিচিত।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া