ভুট্টার উৎপাদন বেড়েছে ৮ লাখ টন

ভুট্টার উৎপাদন বেড়েছে ৮ লাখ টন
দেশে ভুট্টার চাহিদা বাড়ায় গত কয়েকবছর ধরে এর চাষ সারা দেশে ব্যাপকভাবে সম্প্রসারিত হয়েছে। তাতে গত এক বছরের ব্যবধানে ভুট্টার উৎপাদন বেড়েছে ৮ লাখ টন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এক সূত্রে এ তথ্যে জানা গেছে।

সূত্র মতে, গত অর্থবছর দেশে ৬৪ লাখ ২২ হাজার টন ভুট্টা উৎপাদন হয়েছে। যেখানে তার আগের বছর ছিল ৫৬ লাখ ২৯৭ টন। অর্থাৎ মাত্র এক বছরে ভুট্টার উৎপাদন ৮ লাখ টন বেড়েছে।

সংস্থাটি বলছে, ২০২২-২৩ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৫৭ লাভ ৬৮ হাজার টন। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়েও উৎপাদন প্রায় সাড়ে ৬ লাখ টন বেশি।

তথ্য বলছে, দেশে ২০০৭-০৮ অর্থবছরে ভুট্টার উৎপাদন ছিল মাত্র ৭ লাখ টন। এরপর পোল্ট্রে ও মৎস খাবার হিসেবে ভুট্টা জনপ্রিয় হতে থাকে। এতে চাহিদা বাড়ায় দ্রুত বাড়ছে উৎপাদন। দেশে এখন চালের পরে দানাদার শষ্য হিসেবে সবচেয়ে বেশি ভুট্টা চাষ হচ্ছে।

এদিকে ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের তথ্য বলছে, দেশে বর্তমানে সাড়ে পাঁচ লাখ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হচ্ছে। তবে ভুট্টা উৎপাদনের অর্ধেকই হয় রংপুর বিভাগে। উৎপাদনে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে খুলনা ও রাজশাহী বিভাগ। জেলা হিসেবে দিনাজপুর, চুয়াডাঙ্গা, ঠাকুরগাঁও ও লালমনিরহাটে ভুট্টার উৎপাদন বেশি।

দেশে গত কয়েক বছরে ভুট্টার উৎপাদনশীলতা বেশ বেড়েছে। এখন হেক্টর প্রতি প্রায় ৯ দশমিক ৭৪ টন ভুট্টার ফলন হচ্ছে, যা বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ। হেক্টরপ্রতি সবচেয়ে বেশি ফলনের রেকর্ড তুরস্কের। সেখানে হেক্টরে সাড়ে ১১ টন ভুট্টার ফলন হয়।

এদিকে দেশে গ্রীষ্ম ও শীত দুই মৌসুমে ভুট্টা চাষ হয়। তবে মোট উৎপাদনের ৮৭ শতাংশই হয় শীত মৌসুমে। কিন্তু দেশে ভুট্টার চাহিদা থাকে সারা বছর। সারা বছরে শস্যটির চাহিদা থাকে ৭০ লাখ টনের বেশি।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ