পাওনা টাকা আদায়ের ৫ উপায়

পাওনা টাকা আদায়ের ৫ উপায়
প্রয়োজনে টাকা ধার দিয়ে তা আদায়ে অনেকেই সমস্যায় পড়েন। কিছু দিনের কথা বলে নিলেও বহু দিন পেরিয়ে যায় কিন্তু টাকা আর ফেরত আসে না। অন্যদিকে লজ্জায় মুখ ফুটে টাকা চাইতে পারেন না অনেকেই। এভাবে অনেক দিন হয়ে গেলে কেউ কেউ ভুলেও যান টাকার কথা। তাই জেনে নিন যে ৫ উপায়ে পাওনা টাকা আদায় সম্ভব হয়ে থাকে-

১. টাকার আদায়ের ক্ষেত্রে লজ্জা পেলে হবে না তাকে বুঝিয়ে বলুন যে টাকাটি আপনার খুব প্রয়োজন। তার টাকা দেয়ার ইচ্ছা থাকলে সে অবশ্যই বুঝবেন ও টাকা ফেরত দেবেন।

২. অনেকবার বলার পরও টাকা না দিলে এমন কারো কাছে বলুন যিনি ওই ব্যক্তির ঘনিষ্ঠ। অনেক ক্ষেত্রেই এতে কাজ হয়। পরিবারের মানুষ জেনে গেলে ইচ্ছা না থাকলেও টাকা ফেরত দিতে হয়।

৩. এমন যদি হয় যে মানুষটি টাকা ফেরত দিতে তবে তাকে দিয়ে কৌশলে অন্য কাজ করিয়ে নিন। এতে পাওনাও শোধ হবে আর সম্পর্কও ভাল থাকবে।

৪. যদি তিনি কিছুতেই অর্থ ফেরত দিতে না পারেন আর আপনার খুবই জরুরি প্রয়োজন হয়, তাহলে তার কাছ থেকে নগদ টাকার বদলে এমন কিছু নিন যা আপনার প্রয়োজন।

৫. টাকা একবারে ফেরত দিতে যদি তার খুব সমস্যা হয় তবে ধাপে ধাপে দিতে বলুন। কিস্তিতে টাকা আদায় করুন এতে তার কষ্টও কম হবে টাকা আদায়ও হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়