বৈশ্বিক জিডিপি কমেছে দেড় ট্রিলিয়ন ডলার

বৈশ্বিক জিডিপি কমেছে দেড় ট্রিলিয়ন ডলার
জলবায়ু পরিবর্তনের ফলে ২০২২ সালে বৈশ্বিক জিডিপি ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার কমেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উন্নয়নশীল দেশগুলো। কপ২৮ জলবায়ু সম্মেলন ঘিরে প্রকাশিত একটি নতুন প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ডেলাওয়ার। প্রতিষ্ঠানটির গবেষণায় দেখা গেছে, মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের ফলে গত বছর বৈশ্বিক অর্থনীতি ৬ দশমিক ৩ শতাংশ সংকুচিত হয়েছে। একই সময় পৃথিবীর জনসংখ্যা বেড়েছে।

গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রত্যক্ষ ও পরোক্ষ উভয়ভাবে পড়েছে। প্রত্যক্ষ প্রভাবে কৃষি ও কারখানার কাজে বিঘ্ন ঘটেছে। অতিরিক্ত তাপে উৎপাদন কমেছে। পরোক্ষ প্রভাবে বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগ কমেছে।

ইউনিভার্সিটি অব ডেলাওয়ারের প্রধান গবেষক জেমস রাইজিং বলেন, ‘‌জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব কয়েক ট্রিলিয়ন ডলার হারিয়েছে। এ চাপ পড়েছে গরিব দেশগুলোর ওপর। একটি তথ্য স্পষ্ট করা দরকার কয়েকটি দেশ এরই মধ্যে ঝুঁকির মুখে পড়েছে। তাদের জন্য জরুরি সহযোগিতা নিশ্চিত করতে হবে।’

হিসাব করার সময় প্রতিটি মানুষের ওপর জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি বিবেচনায় নেয়া হয়নি। কেবল বৈশ্বিক অর্থনীতির ক্ষয়ক্ষতি বিবেচনা করা হয়েছে।

প্রতিষ্ঠানটির গবেষণায় দেখা গেছে, ২০২২ সালে বৈশ্বিক জিডিপি ১ দশমিক ৮ শতাংশ লোকসান করেছে। টাকার অংকে এটা ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার।

এ ক্ষয়ক্ষতি আবার জলবায়ু পরিবর্তনের অসম প্রভাবকে ইঙ্গিত করে। স্বল্প আয়, উপকূলীয় অঞ্চল, অধিক জনসংখ্যা ও কম জিডিপির দেশগুলোয় জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সবচেয়ে বেশি লক্ষ করা গেছে।

স্বল্প উন্নত দেশগুলোয় সাধারণত বিপুল জনসংখ্যা দেখা যায়। এসব দেশের জিডিপি কমেছে বেশি, ৮ দশমিক ৩ শতাংশ। বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার দক্ষিণাঞ্চলে ক্ষয়ক্ষতিটা চোখে পড়ার মতো। এসব অঞ্চলে জিডিপি কমেছে যথাক্রমে ১৪ দশমিক ১ ও ১১ দশমিক ২ শতাংশ।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া